৫:৩৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিলুপ্তির পথে মাগুরায় দেশী প্রজাতির মাছ!
ads
প্রকাশ : মার্চ ১৬, ২০২১ ৯:৩৮ পূর্বাহ্ন
বিলুপ্তির পথে মাগুরায় দেশী প্রজাতির মাছ!
মৎস্য
দেশী প্রজাতির মাছ

পূর্বে দেশী প্রজাতির মাছ মাগুরাতে ব্যাপকভাবে পাওয়া গেলেও বর্তমানে আর পাওয়া যায়না। ফলে মৎস্যজীবীরা পড়ছে বিপাকে। অন্যদিকে সাধারণ মানুষও দেশীয় মাছের স্বাদ থেকে হচ্ছে বঞ্চিত। এককথায় বলা চলে, মাগুরাতে দেশীয় প্রজাতির মাছ এখন বিলুপ্তির পথে।

জানাগেছে , জেলার চারটি উপজেলা সদর ,শ্রীপুর , শালিখা ও মহম্মদপুর উপজেলার উপর দিয়ে ফটকি , নবগঙ্গা , কুমার , চিত্রা ও মধুমতি নদী প্রবাহিত । এই সমস্ত এলাকায় রয়েছে বেশ কয়েকটি বিল । পূর্বে নদীতে দেশী প্রজাতির মাছ টেংরা , পুটি , স্ব্রপুটি , বাইম,বেলে, কাকিলা, রয়না , গুতে , পাবদা , চাঁদা , চাপিলা প্রভৃতি মাছ পূর্বে ব্যাপকভাবে পাওয়া গেলেও বর্তমানে আর তেমন পাওয়া যায় না । সারাদিন জ্বাল টেনে একজন জেলে এক কেজিও মাছ পায় না ।

মাগুরার খাল-বিল পর্যন্ত শুকিয়ে এখন মাছশূন্য। এ অঞ্চলে দেশীয় প্রজাতির শৈল, বোয়াল, মাগুর, সিং, পাবদা, মলা, ঢেলা, কৈ, টেংরা, টাকি, পুঁটি, বাতাসি, বাইম, গজারসহ বিভিন্ন প্রকারের মাছ আর দেখতে পাচ্ছেন না বাসিন্দারা।

জেলেপল্লীর মৎস্যজীবীরাও এখন মাছের আকালে পেশা বদল করতে বাধ্য হচ্ছেন।

গ্রামাঞ্চলের বাসিন্দারা জানিয়েছেন, অতীতে খাল-বিল, নদী-নালায় কোনো রকম পরিচর্যা ছাড়াই জন্ম নিয়ে বেড়ে উঠত নানারকম দেশি প্রজাতির অজস্র মাছ। কিন্তু এখন আর সেই দেশীয় মৎস্য সম্পদের প্রকৃত অভয়ারণ্য নেই কোথাও। তবে মৎস্য মন্ত্রণালয়ের আওতায় কেবল কাগজপত্রেই বিভিন্ন স্থানে নামকাওয়াস্তের অভয়ারণ্য ঘোষিত হয়। বাস্তবে দেশি প্রজাতির মাছের বংশবৃদ্ধি এবং বেড়ে ওঠার জন্য যে পরিমাণ নদী, জলাশয়, খাল-বিল, হাওরের প্রয়োজন তা ক্রমেই সংকুচিত হয়েছে বলে তারা জানান।

মৎস্যজীবীরা জানান, পূর্বে নদীতে জাল ফেললে যে মাছ পেতাম তা বিক্রি করে ভালো ভাবে সংসার চলে যেত কিন্তু বর্তমানে সারা তিন জাল টেনেও মাছ পাই না । দেশীয় প্রজাতির মাছ নদী ও বিলে একেবারেই কমে গিয়েছে ।

তারা আরো জানান, মাগুরার বাজারে বর্তমানে যে সামান্য দেশীয় মাছ আসে তা সাধারন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। প্রতিকেজি পুটি টেংরা ৫/৬ শত টাকা , স্বরপুটি বইম ৪/৫ শত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে । মৎস্য ব্যবসায়ীরা জানান, বর্তমানে বাজারে দেশী প্রেজাতির মাছের আমদানী হয়না । বিদেশী প্রজাতির মাছ বিক্রি হয় বেশী । নদী বিলে দেশী প্রজাতির মাছ পাওয়া যায় না । দেশী প্রজাতির মাছ নেই বললে চলে বলেও তারা জানান।

আরো পড়ুনঃ পেয়ারা চাষে লাভবান মাগুরার কৃষক সুশান্ত

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop