১২:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে আগ্রহী গ্রিস
ads
প্রকাশ : মে ৬, ২০২১ ১২:৪২ অপরাহ্ন
বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে আগ্রহী গ্রিস
কৃষি বিভাগ

গ্রিস সরকার বাংলাদেশ থেকে অস্থায়ী ভিত্তিতে কৃষি শ্রমিক নিতে চায়। গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি এথেন্সে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহেমদকে এ আগ্রহের কথা জানান। এ সময় গ্রিসের মন্ত্রী তাঁর দেশের বৈধ ও নিরাপদ অভিবাসনকে উত্সাহিতকরণে নীতিগত অবস্থান তুলে ধরেন।

বুধবার (৫ মে) গ্রিসের অভিবাসন বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এর সাথে সাক্ষাতকালে এমন আগ্রহ প্রকাশ করেন।

গ্রিসে বাংলাদেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত আসুদ আহেমদ গতকাল এথেন্সে গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির সঙ্গে তাঁর দপ্তরে সাক্ষাত্ করেন। এ সময় তাঁরা অভিবাসন এবং গ্রিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

এ সময় গ্রিসের কৃষিক্ষেত্রে কর্মরত বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের নিয়মিতকরণের বিষয়টি বিবেচনা করার জন্য রাষ্ট্রদূত অভিবাসনবিষয়ক মন্ত্রীকে অনুরোধ জানান।

তিনি বাংলাদেশের কৃষি শ্রমিকদের ‘রেসিডেন্স পারমিট’ প্রদান করে অথবা কৃষি শ্রমিক হিসেবে নিবন্ধিত করার মাধ্যমে নিয়মিত করার প্রস্তাব দেন। এ সময় তিনি আরো বলেন, আইনগতভাবে নিয়মিত হলে এই বিপুলসংখ্যক বাংলাদেশি কৃষি শ্রমিক, যাঁরা তাঁদের কঠোর পরিশ্রমের মাধ্যমে গ্রিসের অর্থনীতিতে ভূমিকা রাখছেন, তাঁরা স্বাস্থ্য, নিরাপত্তা, আবাসন ও আইনগত সুবিধাসহ বৈধ নাগরিকদের জন্য প্রযোজ্য সব সুযোগ-সুবিধা পাবেন।

অভিবাসনবিষয়ক মন্ত্রী জানান, এ বছর গ্রিস সরকার ১৫ হাজারের বেশি অনিয়মিতভাবে বসবাসকারী কৃষি শ্রমিককে ‘ওয়ার্ক পারমিট’ প্রদান করবে। তবে এ সময় তিনি অনিয়মিতভাবে আসা অভিবাসীদের সব আইনি প্রক্রিয়া শেষে নিজ নিজ দেশে সসম্মানে ফেরত পাঠানোর বিষয়ে গ্রিস সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করেন।

এ সময় তিনি বিপদসংকুল পথে অনিয়মিত অভিবাসন ও মানবপাচারের মতো অপরাধ প্রতিহত করার লক্ষ্যেই গ্রিস সরকারের এই শক্ত অবস্থানের বিষয়টি তুলে ধরেন। রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে প্রবাসী বাংলাদেশিদের অবসরকালীন পেনশনের বিষয়টিও অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পন্ন করবেন বলেও জানান গ্রিসের মন্ত্রী।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop