৬:৪৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্রুডিং এ আর্দ্রতা যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন খামারিরা
ads
প্রকাশ : অক্টোবর ৯, ২০২১ ১০:৪৫ পূর্বাহ্ন
ব্রুডিং এ আর্দ্রতা যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন খামারিরা
পোলট্রি

পোল্ট্রি পালনে ব্রুডিং ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। আর এই ব্রুডিং ব্যবস্থায় আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখতে খামারিদের বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। ব্রুডিং এ আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখতে খামারিদের করণীয় কি তা আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না।

ব্রুডিং এ আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখতে খামারিদের করণীয়:
বাচ্চার গ্রোথ ঠিক রাখা এবং অসুস্থতা হতে রক্ষার ক্ষেত্রে আর্দ্রতা অন্যতম বড় ভূমিকা রাখে। ব্রুডিং এ আর্দ্রতা নিয়ন্ত্রণের ক্ষেত্রে দুইটি বিষয়ের প্রতি নজর দিতে হয়- ১। ব্রুডিং ঘরের আর্দ্রতা ২। মুরগির বিছানা বা লিটারের আর্দ্রতা।

ব্রুডিং এ আমরা কি পরিমাণ আর্দ্রতা রাখবো-
ব্রুডিং ঘরের আদ্রতাঃ বাচ্চা রাখার ঘরকেই ব্রুডিং ঘর বলে। সাধারণত ব্রুডিং ঘরে ১ম সপ্তাহে ৪০-৫০%, ২য় সপ্তাহে ৫০-৬০% এবং পরবর্তী সময়ে ৬০-৭০% আর্দ্রতা রাখতে হয়।

ব্রুডিং ঘরে আর্দ্রতা সঠিক রাখা কেন প্রয়োজন:
ব্রডিং ঘরের আর্দ্রতা সঠিক পরিমাণে হলে বাচ্চার খাদ্য গ্রহণ স্বাভাবিক থাকে, ফলে গ্রোথ ভাল হয়।ব্রুডিং ঘরের সঠিক আর্দ্রতা বাচ্চার পালক গজাতে এবং দৈহিক বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে। মুরগির বিছানা বা লিটারের আদ্রতাঃ শুধুমাত্র ব্রুডিং এ বাচ্চার লিটারে নয় বরং সব বয়সের মুরগির জন্যই লিটারে আর্দ্রতা রাখতে হয় ২০-২৫%। লিটারে আর্দ্রতা নিয়ন্ত্রণ পোল্ট্রির জন্য খুবই গুরুত্বপূর্ন বিষয়। সাধারণত মুরগির যেসকল রোগ ব্যাধি হয়, তার অধিকাংশই লিটারে আর্দ্রতার তারতম্যের কারনে হয়।

লিটারে আর্দ্রতা কম হলে কি হয়:
লিটারের আর্দ্রতা কম হলে বাচ্চা ডিহাইড্রেশনে বা পানি শূণ্যতায় ভোগে।অধিকাংশ ক্ষেত্রেই লিটারে আর্দ্রতা কম থাকলে বাচ্চার পা শুকিয়ে প্যারালাইজড হয়। লিটারে আর্দ্রতা কম থাকলে সবচেয়ে বড় যে সমস্যা হয় তাহচ্ছে- ধুলি কণা উড়তে থাকে, ফলে বাচ্চার সর্দিসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগ হয়।

লিটারে আর্দ্রতা বেশী হলে কি হয়:
লিটারে আর্দ্রতা বেশী থাকলে লিটার ভেজা বা স্যাতস্যাতে হয়ে যায়। ফলে সহজেই এমোনিয়া গ্যাস ফর্ম করে। বাচ্চার চোখ ফুলে যায়, চোখে পানি আসে এবং সর্দিসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়। লিটারে আর্দ্রতা বেশী হলে রক্ত আমাশয়সহ লিটার ঘটিত বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যায়। ব্রুডিং এ বাচ্চার মৃত্যুহার বেশী হওয়ার অন্যতম বড় কারন হচ্ছে লিটারে আর্দ্রতা বেশী হওয়া।

ব্রুডিং এ আর্দ্রতা নিয়ন্ত্রণ করার উপায়:
ব্রুডিং ঘরের আর্দ্রতা প্রায় সম্পূর্ণ নির্ভর করে লিটারের উপর। লিটারের আর্দ্রতা বেড়ে গেলে ঘরের সামগ্রীক আর্দ্রতাও বেড়ে যায়। আবার লিটারের আর্দ্রতা স্বাভাবিক থাকলে ঘরের আর্দ্রতাও মোটামুটি ভাবে স্বাভাবিক থাকে। লিটারে আর্দ্রতা বেশী হলে বা ভিজে গেলে তা পরিবর্তনের ব্যবস্থা করতে হবে। আবার আর্দ্রতা কমে গেলে লিটারে পানি স্প্রে করে আর্দ্রতা স্বাভাবিকে রাখতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop