১:০২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ধেঁয়ে আসছে ক্রান্তীয় বৃষ্টিবলয় জুই -২
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২০, ২০২২ ১২:১২ অপরাহ্ন
ধেঁয়ে আসছে ক্রান্তীয় বৃষ্টিবলয় জুই -২
Uncategorized

ধেঁয়ে আসছে দেশের দিকে প্রায় শক্তিশালী ক্রান্তীয় বৃষ্টিবলয় জুই -২ এর প্রথম ধাপ। ১ম ধাপে এটি আংশিক বৃষ্টিবলয় হিসেবে আসবে।

সম্ভাব্য তারিখ : ২০ হতে ২২ শে ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।

সবচেয়ে বেশি আক্রান্ত : খুলনা, ও বরিশাল বিভাগের দক্ষিণ অঞ্চল ও চট্টগ্রাম বিভাগের সকল এলাকা।

সবচেয়ে কম আক্রান্ত : ঢাকা ও সিলেট বিভাগ।

আক্রান্ত নয় : রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগ।

জুই – ২ প্রথম ধাপ সৃষ্টির কারন : উত্তর বঙ্গপোসাগরে একটি উচ্চচাপ বলয় সৃষ্টি হচ্ছে, যার প্রভাবে দেশের দক্ষিণ অঞ্চলে জলীয়বাষ্পের প্রবেশ ঘটবে, যা পশ্চিমা জেট বায়ুর সাথে মিলন ঘটিয়ে জুই – ২ প্রথম ধাপ সৃষ্টি করছে।

নোট : আগামী ২০ ও ২১ শে ফেব্রুয়ারি খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় আকস্মিকভাবে বজ্রবৃষ্টি হবার সম্ভাবনা আছে, দমকা হাওয়া সহ, এবং সেইসঙ্গে, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা বরিশাল জেলার কিছু এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা আছে।২২ শে ফেব্রুয়ারি দেশের মধ্য অঞ্চলে বিক্ষিপ্তভাবে কিছুটা বৃষ্টির সম্ভাবনা আছে। আকাশ আংশিক মেঘলা, হটাৎ পশ্চিমে ঘন কালো মেঘ, তারপর দমকা হাওয়া এরপরপরই বজ্রবৃষ্টি শুরু, কিছুক্ষণ পর আকাশ আবার পরিস্কার, এটাই জুই – ২ প্রথম ধাপের আচারন। 

জুই -২ এর সকল বৃষ্টিবাহি মেঘের গতিপথ থাকবে পশ্চিম হতে পূর্ব দিকে। জুই – ২ চলাকালীন সময়ে আক্রান্ত স্থানের আকাশ প্রায়ই সময় আংশিক মেঘলা থেকে মেঘাছন্ন থাকবে, তেমন রোদ পাওয়া যাবেনা। জুই -২ চলাকালীন সময়ে শীতের তীব্রতা কম থাকবে কিছুটা। বজ্রপাতের সম্ভাবনা প্রবল।

বৃষ্টির সতর্কতা! ২০ শে ফেব্রুয়ারি দুপুর থেকে ২১ শে ফেব্রুয়ারি রাতের ভেতরে, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, ভোলা, নোয়াখালী, ফেণী, কুমিল্লা, চাঁদপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বরিশাল, পটুয়াখালী, ও এর পার্শ্ববর্তী এলাকায় ৩০ থেকে ৫০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা আছে। গোপালগঞ্জ, মাদারিপুর, যশোর, নড়াইল, নরসিংদী, মুন্সীগঞ্জ ও এর পার্শ্ববর্তী এলাকায় ১৫ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা আছে। ও ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ফরিদপুর, মাগুরা, রাজবাড়ী, ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুর, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, শরিয়তপুর, ও এর পার্শ্ববর্তী এলাকায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা আছে। ও দেশের দু এক স্থানে বিচ্ছিন্নভাবে ছিটেফোঁটা বৃষ্টির কিছুটা সম্ভাবনা আছে।

নোট : প্রাকৃতিক কারনে কোন ক্ষুদ্র স্থানে অতিভারি বৃষ্টি ও একইভাবে মোটেও বৃষ্টি হবেনা এমনটা ঘটা স্বাভাবিক। প্রাকৃতিক কারনে জুই – ২ প্রথম ধাপের শক্তি কিছুটা হ্রাস / বৃদ্ধি ও সময়সূচি কিছুটা পরিবর্তন বা বিলুপ্তি হতে পারে।

নোট : বৃষ্টি বলয় জুই -২ দ্বিতীয় ধাপ আসছে ২৪ তারিখ হতে ২৭ শে ফেব্রুয়ারি এর ভেতরে, যেটা প্রায় পূর্ণাঙ্গ প্রায় শক্তিশালী ক্রান্তীয় বৃষ্টি বলয়, যেটায় সারাদেশে কমবেশি বৃষ্টির সম্ভাবনা আছে।

আপডেট : ১৯ শে ফেব্রুয়ারি রাত ৯ টায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop