৩:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • উন্মুক্ত পদ্ধতিতে ভেড়া পালনে সফল নওগাঁর সেতুবাবু
ads
প্রকাশ : মে ১২, ২০২২ ৪:০০ অপরাহ্ন
উন্মুক্ত পদ্ধতিতে ভেড়া পালনে সফল নওগাঁর সেতুবাবু
প্রাণিসম্পদ

নওগাঁ জেলার বদলগাছীতে উন্মুক্ত পদ্ধতিতে ভেড়া পালন করে সফলতা পেয়েছেন কলেজ শিক্ষার্থী সেতু বাবু। পড়াশোনার পাশাপাশি খোলা মাঠে ভেড়া পালন করে গত তিন বছরে আড়াই লক্ষ টাকা আয় করেছেন। এখন তার খামারে রয়েছে ৬০ টি ভেড়া। তার এই সফলতা দেখে অনেকেই এখন এ পদ্ধতিতে ভেড়া পালনে আগ্রহ দেখাচ্ছে।

নওগাঁর বদলগাছী উপজেলার কলেজ শিক্ষার্থী সেতু বাবু। সেতুর বাবা শহীদুল ইসলাম একজন ছোট পশু ব্যবসায়ী। হাটে হাটে পশু বেচাকেনা করেন। গত কয়েক বছর আগে তিনি ২০টি ভেড়া কিনেছিলেন। যার মধ্যে পাঁচটি বাচ্চা ছিল। বাচ্চাগুলো বিক্রি না করে ছেলেকে দেন পালন করার জন্য। ৬ মাস পালন করার পর প্রতিটি ভেড়া ৭ হাজার থেকে ৮ হাজার টাকায় বিক্রি করেন সেতু। উন্মুক্তভাবে পালন করায় খরচটা অনেক কম ছিল। ফলে লাভের অঙ্কটাও ছিল বেশি। লাভ বেশি হওয়ায় ভেড়া পালনের আগ্রহ বাড়ে তার। এরপর বেসরকারি একটি সংস্থা থেকে ঋণ নিয়ে আরও বেশি ভেড়া কিনে শুরু করেন লালন-পালন। বর্তমানে সেতুর খামারে রয়েছে ৬০টি ভেড়া।

সেতু বাবু জানান, প্রতি বছর ফেব্রয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত স্থানীয় মাঠগুলোতে উন্মুক্ত পদ্ধতিতে ভেড়া পালন করে সে। তাই খাবারের জন্য বাড়তি খরচ করতে হয় না। প্রতিটি ভেড়া বিক্রি হয় ৭ থেকে ৮ হাজার টাকায়। আর ব্যবসায়ীরা বাড়ি থেকেই কিনে নিয়ে যায়।

সেতু বাবু আরও জানায়, আমার দেখাদেখি এলাকার অনেকেই ভেড়া পালনের আগ্রহ দেখাচ্ছে। ভেড়া পালনে খরচ কম ও লাভজনক হওয়ায় যে কেউ এ পেশার সাথে সম্পৃক্ত হতে পারবে।

স্থানীয় খামারীরা বলছেন, গরু ও ছাগল পালনের চেয়ে খোলা জায়গায় ভেড়া পালন সহজ। আর উন্মুক্তভাবে পালন করায় দানাদার খাবার খরচ কম হয়। আশা করছি লাভবান হতে পারব।অল্প সময়ে বেশি লাভ হওয়ায় অনেকে এই পশু পালনে ঝুঁকছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাজমুল হক তৌফিক জানালেন, ভেড়া লাভজনক পশু। তাই স্থানীয় বেকার যুবকদের ভেড়া পালনে উদ্ধুদ্ধ করা হচ্ছে।

তিনি আরও বলেন, সরকারের পাশাপাশি বেসরকারিভাবে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হলে ভেড়া পালনে অনেকের ভাগ্য বদলে যেতে পারে বলেও মনে করেন এই কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop