৪:৫৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফেনীতে ধানের বদলে কুমড়া চাষে তিন গুণ লাভ!
ads
প্রকাশ : মে ৮, ২০২১ ৭:১১ অপরাহ্ন
ফেনীতে ধানের বদলে কুমড়া চাষে তিন গুণ লাভ!
কৃষি বিভাগ

দাম ভালো পাওয়ায় ফেনী সদর উপজেলার কালিদহ ইউনিয়নে ধানের পরিবর্তে কুমড়া চাষের দিকে ঝুঁকছেন কৃষকরা। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ফলন বেশ পেয়েছেন চাষিরা। এবং তিনগুণ বেশি লাভ হচ্ছে বলে দাবি করছেন তারা।

জানা যায়, চলতি মৌসুমে ৪’শ শতক জমিতে মিষ্টি কুমড়া ও চাল কুমড়া চাষ করে অনেক টাকা আয় করেছেন কৃষকরা। আগামীতে তারা আরও বেশি কুমড়া চাষ করবেন বলে জানান। কালিদহ ইউনিয়নে কৃষকদের জন্য আইপিএম নামের একটি ক্লাব রয়েছে। এখন ঐ ক্লাবের সদস্য ২০ জন।

কৃষক মহিউদ্দিন জানান, কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় আমার ২০ শতক জমিতে কুমড়া চাষ করেছি। সঠিক নিয়মে পরিচর্যা করায় ফলনও বেশ ভালো হয়েছে। আগামীতে দ্বিগুণ কুমড়া চাষ করার ইচ্ছা আছে। প্রতি শতক কুমড়া চাষে খরচ হয়েছে ৩০০ টাকা। প্রতি শতক কুমড়া বিক্রি করেছি ১ হাজার টাকায়।

চাষি শাহজালাল অনিক জানান, তিনি এবছর মাত্র ৩০ শতক জমিতে চাল কুমড়ার চাষ করেন। এতে তার খরচ হয়েছে প্রায় ৮ থেকে ৯ হাজার টাকা। কুমড়া বিক্রি করে তার প্রায় ২০-২৫ হাজার টাকা লাভ হতে পারে।

উপজেলার কৃষি অফিসার মাসুদ রানা জানান, কৃষি অফিস থেকে নিয়মিত তাদের পরামর্শ দেওয়া হচ্ছে। আগামীতে এর ফলন আরও বাড়বে বলে আশা করা যাচ্ছে বলে তিনি জানান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop