১২:২৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ট্যানারি গুলোতে চামড়ার সংকট হবে না
ads
প্রকাশ : জুলাই ২২, ২০২১ ১:০৮ অপরাহ্ন
ট্যানারি গুলোতে চামড়ার সংকট হবে না
প্রাণিসম্পদ

কোরবানির ঈদের পর সাভারে সরব হয়ে উঠেছে বিসিক শিল্প নগরী ট্যানারি। দূরদূরান্ত থেকে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে এখানে। গত বারের মতো এবারও ট্যানারি মালিকরা নিজেদের ব্যবস্থাপনাতেই চামড়া কিনছেন মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে।

বৃহস্পতিবার (২২ জুলাই) সকালে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক সাখওয়াত উল্লাহ জানান, গতকাল (২১ জুলাই) সন্ধ্যা থেকেই ট্যানারি গুলোতে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে। গত বছরের ন্যায় এবারও ৮০ লাখ গবাদি পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এবারের কোরবানির ঈদে।

তিনি জানান, সরকারের বেঁধে দেয়া দামের মধ্যেই এবার তারা মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করেছেন। চামড়া পরিবহনের বিষয়টি আগামীকাল থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের আওতামুক্ত রাখায় ট্যানারি গুলোতে চামড়ার সংকট হবে না বলেও জানান তিনি।

দেশে প্রতিবছর প্রায় দেড় কোটি গবাদি পশুর চামড়া ক্রয় করা হয়। যার ৮০ ভাগ চামড়াই সংগ্রহ করা হয়ে থাকে কোরবানির ঈদকে ঘিরে।

এদিকে ট্যানারি শিল্প কারখানা ঘিরে সাভারের আমিনবাজার সহ কারখানার আশেপাশে গড়ে উঠেছে বেশ কিছু চামড়ার আড়ত। মৌসুমি ও প্রান্তিক ব্যবসায়ীদের থেকে কাঁচা চামড়া সংগ্রহ করে গুণগত মান অনুযায়ী তা লবণ দিয়ে সংরক্ষণ করছেন তারা। সুবিধাজনক দামে এসব আড়ত থেকেই পরবর্তীতে চামড়া সরবরাহ করা হবে ট্যানারি শিল্প কারখানাগুলোতে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop