১২:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুয়েতের ওয়াফরা অঞ্চলে সবজি চাষে প্রবাসীদের সাফল্য
ads
প্রকাশ : মার্চ ২৭, ২০২১ ১০:৩৫ পূর্বাহ্ন
কুয়েতের ওয়াফরা অঞ্চলে সবজি চাষে প্রবাসীদের সাফল্য
কৃষি বিভাগ

আরবের উত্তরাঞ্চলীয় পারস্য উপসাগরের প্রান্তে ১৭ হাজার ৮২০ বর্গকিলোমিটার আয়তনের দেশ পশ্চিম এশিয়ার কুয়েতের অবস্থান। মধ্যপ্রাচ্যের তেল-সম্পদে সমৃদ্ধশালী দেশ কুয়েত। দেশটিতে প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছেন, এদের মধ্যে প্রায় ২৫ থেকে ৩০ হাজার প্রবাসী এদেশের মাজারা বা কৃষিকাজের সঙ্গে সম্পৃক্ত।

কৃষিপ্রধান অপার সম্ভাবনার নিজ দেশ ছেড়ে প্রবাসে এসে শত প্রতিকূলতা নিয়েও সবজি চাষ ও কুয়েতের সবজি চাহিদা মেটাতে কৃষিখাতে এক উজ্জ্বল ও অনবদ্য দৃষ্টান্ত রেখে চলেছেন বাংলার সূর্যসন্তান প্রবাসীরা।

জানা যায়, উপসাগরীয় দেশ কুয়েতে কৃষিঅঞ্চল বলে খ্যাত দুটি এলাকা, দেশটির এক প্রান্তে ‘ওয়াফরা’ ও অন্য প্রান্তে ‘আব্দালি’ এলাকা। আর এ দুটি এলাকায় প্রায় ২৫ থেকে ৩০ হাজার প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা কুয়েতের সিংহভাগ সবজির চাহিদা মেটাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

কুয়েতের উত্তর সীমান্তের নিকটবর্তী ইরাকের বাসরা এর ৮০ নম্বর রোডের পূর্বদিকে অবস্থিত কৃষি খামারের একটি বৃহৎ অঞ্চল এর নাম আব্দালি। অন্যদিকে, কুয়েতের প্রাক্তন নিউট্রাল জোনের সীমানার মধ্যে দক্ষিণ অঞ্চলের নাম ওয়াফরা। দেশটির আহমদি গভর্নরেটের অংশ এটি। উর্বর মাটির পাশাপাশি গবাদি পশু-পাখির খামারের জন্য অত্যন্ত সুপরিচিত এ অঞ্চলটি। কুয়েত-সৌদি আরব সীমান্তের সমান্তরালে অবস্থিত এ এলাকাটি দেশটির রাজধানী শহর থেকে ১১০ কিলোমিটার দূরে।

ওই এলাকায় বাংলাদেশি কৃষকরা চাষাবাদ করছেন মাসকলাই, ফুলকপি, বাঁধাকপি, টম্যাটো, ক্যাপসিকাম, বেগুন, লেট্যাসসহ বিভিন্ন সবজি ও আবাদি ফসল। অবশ্য প্রবাসীরা অনেক কষ্ট করে সবজি উৎপাদনের জন্য তাদের ন্যায্য পারিশ্রমিকও পাচ্ছেন বলে জানা যায়।

প্রচণ্ড গরমের দেশ কুয়েত, ৫০ থেকে ৬০ ডিগ্রি তাপমাত্রার এ দেশে শীতকালীন সবজি চাষ করে চলেছেন প্রবাসী বাংলাদেশিরা। শীত মৌসুমে শীতকালীন সবজি সহজেই চাষ সম্ভব হলেও গরমের সময় বিশেষ পদ্ধতিতে সবজি চাষ করতে হয়, ওই এলাকায় কৃষিকর্মে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকরা জানান, বর্তমানে লোকবল কম থাকার কারণে সবজি চাষ ও বাজারজাত এর ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদেরকে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop