৫:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দক্ষিণ-পশ্চিমাঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৮২৫ হেক্টর বেশি জমিতে পাটের আবাদ
ads
প্রকাশ : মে ২২, ২০২১ ৫:২৭ অপরাহ্ন
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৮২৫ হেক্টর বেশি জমিতে পাটের আবাদ
কৃষি বিভাগ

চলতি মৌসুমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলা তথা যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুরে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৮২৫ হেক্টর বেশি জমিতে পাটের আবাদ হয়েছে। সেখানে মোট ১ লাখ ৬৫ হাজার ৪৭০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর পাটের দাম ভালো পাওয়ায় এবছর বেশি জমিতে কৃষকরা পাটের আবাদ করেছেন।আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর পাটের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা জানিয়েছেন।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় মোট ১ লাখ ৬২ হাজার ৬৪৫ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়।লক্ষ্যমাত্রা ছাড়িয়ে পাটের আবাদ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৪৭০ হেক্টর জমিতে। এর মধ্যে যশোর জেলায় পাটের আবাদ হয়েছে ২৬ হাজার ১২৫হেক্টর জমিতে।ঝিনাইদহ জেলায় পাটের আবাদ হয়েছে ২২ হাজার ৮৬০ হেক্টর জমিতে। মাগুরা জেলায় পাটের আবাদ হয়েছে ৩৫ হাজার ২৭০ হেক্টর জমিতে।

কুষ্টিয়া জেলায় পাটের আবাদ হয়েছে ৪০ হাজার ৯৬০ হেক্টর জমিতে, চুয়াডাঙ্গা জেলায় পাটের আবাদ হয়েছে ২০ হাজার ২১৫ হেক্টর জমিতে এবং মেহেরপুর জেলায় পাটের আবাদ হয়েছে ২০ হাজার ৪০ হেক্টর জমিতে।

জানা যায়, যশোর সদর উপজেলার, বাঘারপাড়া উপজেলার, ঝিকরগাছা উপজেলার, চৌগাছা উপজেলার এবং মাগুরা সদর উপজেলার মাঠের পর মাঠ জুড়ে পাটের পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস জানান, কৃষি অফিসের পক্ষ থেকে পাট চাষিদের উদ্বুদ্ধকরণ, পরামর্শ, উঠান বৈঠক, নতুন নতুন জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক পাট চাষ সম্পন্নের লক্ষ্যে সহজশর্তে কৃষকদের লোন প্রদান করছে। গত কয়েক বছর যাবত পাটের দাম ভালো থাকায় এ অঞ্চলের জেলা গুলোতে পাটের আবাদ দিন দিন বাড়ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop