৫:৪০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দেশের উন্নয়ন অগ্রযাত্রায় গবেষণা অপরিহার্য
ads
প্রকাশ : জুন ২৬, ২০২১ ৭:৪৭ অপরাহ্ন
দেশের উন্নয়ন অগ্রযাত্রায় গবেষণা অপরিহার্য
প্রাণিসম্পদ

দেশের উন্নয়ন অগ্রযাত্রায় গবেষণা অপরিহার্য বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
অদ্য ২৭/০৬/২০২১ খ্রিঃ তারিখ রোজ শনিবার সকালে রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম, এমপি প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) কর্তৃক বাস্তবায়িত পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের ইনসেপশন, অগ্রগতি ও পরিকল্পনা কর্মশালা উদ্বোধন কালে একথা বলেন।
এবিষয়ে মন্ত্রী আরও বলেন, “দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রাণিসম্পদ খাতের ব্যাপক ভূমিকা রাখার সুযোগ রয়েছে। এ খাতের বর্তমান অবস্থাকে ছাড়িয়ে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। পোল্ট্রি খাতের উন্নয়ন জোরদার করার জন্য গবেষণাকে সম্প্রসারিত করতে হবে, আরো গভীরে যেতে হবে। বিজ্ঞানী ও গবেষকদের মেধাকে আরো বিকশিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি খাতে গবেষণায়ে জোর দেওয়ার কথা বলেন। গতানুগতিকতার বাইরে যখনই গবেষণায় গুরুত্ব দেওয়া হয়েছে তখনই সারাদেশে পোল্ট্রি খাত বিকশিত হয়েছে। এতে পুষ্টি চাহিদা পূরণের মাধ্যমে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে, গড় আয়ু বেড়েছে, মাতৃমৃত্যু কমেছে, শিশু মৃত্যু কমেছে। এমনকি করোনায় সৃষ্ট বেকাররা পোল্ট্রি খাতে নিজেদের সম্পৃক্ত করে তাদের বেকারত্ব দূর করছে, উদ্যোক্তা হচ্ছে। এতে গ্রামীণ অর্থনীতি সচল হচ্ছে।”
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন ও সাধনাকে বাস্তবায়নে পরিশ্রম করে যাচ্ছেন উল্লেখ করে এসময় মন্ত্রী বলেন, “মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাধারণ দূরদৃষ্টি ছিল। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু প্রাণিসম্পদ খাতকে গুরুত্ব দিয়েছিলেন। তাঁর দৃষ্টি অত্যন্ত পরিকল্পিত ও বিজ্ঞানসম্মত ছিল। তাঁর সুদূরপ্রসারী পরিকল্পনা বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মাংস, দুধ, ডিম সংক্রান্ত খাতকে সম্প্রসারণের লক্ষ্যে পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পসহ এ খাতের সকল প্রকল্পকে গুরুত্ব দিচ্ছেন।”
উক্ত আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব রওনক মাহমুদ এবং সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মোঃ তৌফিকুল আরিফ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ শেখ আজিজুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিল।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের চলমান কার্যক্রমের সার-সংক্ষেপ উপস্থাপন করেন পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সাজেদুল করিম সরকার। স্বাগত বক্তব্যের পর পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের অগ্রগতি ও চলমান কার্যক্রম নিয়ে নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।
ভিডিওচিত্র প্রদর্শনের পর প্রকল্পের অগ্রগতি ও কর্মপরিকল্পনার উপর উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। সভাপতি ড. মোঃ আবদুল জলিল মহোদয়ের সঞ্চালনায় এসময় অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞ ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত প্রতিনিধিবৃন্দ প্রকল্পের নানা দিক নিয়ে আলোচনা করেন। বক্তাদের আলোচনায় প্রকল্পটির বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা, প্রকল্পটির সবল ও দুর্বল দিক, প্রকল্পটির সমস্যা ও সম্ভবনা, বিদ্যমান সমস্যা দূরীকরণের সমাধানসহ নানা বিষয় উঠে আসে। বিশেষ করে এসময় বক্তারা পোল্ট্রিখাত নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান বাস্তবতায় একটি পোল্ট্রি গবেষণা ইনস্টিটিউট বা একটি পোল্ট্রি গবেষণা সেন্টার স্থাপনের আশু প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।
করোনা পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে উক্ত আয়োজনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশগ্রহণ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পোল্ট্রি উৎপাদন ও খামার ব্যবস্থাপনার সাথে জড়িত বিশেষজ্ঞ ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ, বিএলআরআই-এর ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যম হতে আগত প্রতিনিধিবৃন্দ।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের তত্ত্বাবধানে পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পটি পরিচালিত হচ্ছে।
পোল্ট্রি সংক্রান্ত গবেষণা জোরদারকরণের লক্ষ্যে জুলাই ২০১৯ থেকে জুন ২০২৪ মেয়াদেকালে বাস্তবায়নের লক্ষ্যে ১২৭ কোটি ৮৫ লক্ষ টাকা ব্যয়ে প্রকল্পটি গ্রহণ করা হয়। প্রকল্পটি বিএলআরআই এর প্রধান কাযালয় (সাভার), আঞ্চলিক কেন্দ্র (রাজশাহী, নাইক্ষ্যংছড়ি, যশোর, ফরিদপুর) এবং নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।
গবেষণার মাধ্যমে নিরাপদ পোল্ট্রি মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবনের লক্ষ্যে পরিচালিত এই প্রকল্পের উদ্দেশ্যসমূহ হচ্ছে পোল্ট্রির প্রজাতিসমূহ সংগ্রহ, সংরক্ষণ, জাত উন্নয়ন এবং অধিক মাংস ও ডিম উৎপাদনশীল স্ট্রেইন উদ্ভাবন; ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত পোল্ট্রি প্রযুক্তিগুলোর ভেলিডেশন, সংস্কারকরণ এবং প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবন; অপ্রচলিত ও বিদ্যমান পোল্ট্রি খাদ্য উপাদানসমূহের পুষ্টিগতমান নিরূপণ এবং গবেষণার মাধ্যমে সাশ্রয়ী মূল্যে পোল্ট্রির মাংস ও ডিমের প্রক্রিয়াজাতকরণ ও ভ্যালু এডিশন; পোল্ট্রি বিষয়ক বিভিন্ন ক্ষেত্রে গবেষণা কার্যক্রম গ্রহণের মাধ্যমে নিরাপদ মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি; পোল্ট্রি খামারীদের প্রযুক্তিগত সহযোগিতা প্রদান ও আর্থ-সামাজিক উন্নয়ন এবং বিএলআরআই-এর পোল্ট্রি বিষয়ক গবেষণা কার্যক্রমের গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে দেশী-বিদেশী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান/ল্যাবের সহিত সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি।
শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop