৩:৫৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সরাইলে বিরল প্রজাতির হিমালয়ান শকুন উদ্ধার
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২, ২০২২ ২:৩৬ অপরাহ্ন
সরাইলে বিরল প্রজাতির হিমালয়ান শকুন উদ্ধার
প্রাণ ও প্রকৃতি

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে বিলুপ্ত প্রায় হিমালয়ান শকুন উদ্ধার করেছে কয়েকজন কিশোর। উদ্ধারের পর পাখিটিকে এক নজর দেখতে উৎসুক জনতা ভিড় করে

উদ্ধারকৃত শকুনটিকে মঙ্গলবার (০১ ফেব্রুয়ারী) সন্ধ্যায় হবিগঞ্জ জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চেীধুরীর কাছে হস্তান্তর করা হয়। এ সময়উপস্থিত ছিলেন বন বিভাগের ফরেস্টার তাপস ভর, টিপলু দেব ও স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশীদ প্রমূখ।

বন বিভাগের কর্মকর্তাদের ধারণা, বিশাল আকৃতির এই হিমালয়ান শকুনটি প্রচন্ড ঠান্ডাজনিত কারণে হিমালয়ের পাদদেশ থেকে উষ্ণ আবহাওয়ার সন্ধানে বাংলাদেশে ছুটে এসেছে।

স্থানীয় লোকজন জানায়, গত ৩০ জানুয়ারী উপজেলার সূর্যকান্দি গ্রামের ফসলী জমিতে শকুনটিকে দেখতে পেয়ে মাঠে খেলতে আসা শিশু-কিশোররা ঢিল মারতে মারতে পাখিটির পিছু পিছু ধাওয়া করে। অসুস্থতাজনিত কারণে শকুনটি উড়তে পারছিল না। এক পর্যায়ে ওই গ্রামের শেখ মো. মুবাশ্বির ও তার এক ছোট ভাই শেখ মো. রাফি শকুনটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যায়। পরে তারা বন বিভাগের সাথে যোগাযোগ করলে হবিগঞ্জ জেলা বন বিভাগ কর্মকর্তারা এসে শকুনটি নিয়ে যান।

হবিগঞ্জ জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চেীধুরী বলেন, ফসলী মাঠ থেকে স্থানীয় কিশোররা শকুনটি উদ্ধার করে আমাদের অফিসে ফোনে যোগাযোগ করে। শকুনটি অসুস্থ রয়েছে বলে আকাশে উড়তে পারছে না। চিকিৎসা দিয়ে সুস্থ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত নিয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop