৪:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ময়মনসিংহে কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতি প্রশমন ও বাজারজাতকরণ কৌশল শীর্ষক কর্মশালা
ads
প্রকাশ : মে ২৮, ২০২২ ১১:১৩ অপরাহ্ন
ময়মনসিংহে কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতি প্রশমন ও বাজারজাতকরণ কৌশল শীর্ষক কর্মশালা
কৃষি গবেষনা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনুঃ কাঁঠালের সংগ্রহত্তোর ক্ষতি প্রশমন ও বাজারজাতকরণ কৌশল শীর্ষক কর্মশালা শনিবার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পোস্টহার্ভেস্ট ডিভিশন এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাফিজুল হক খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহা পরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম, সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশন এর সিনিয়র স্পেশালিষ্ট (ফিল্ড ক্রপস) ড. নরেশ চন্দ্র দেব ,বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কতৃপক্ষ এর সদস্য প্রফেসর ড. আব্দুল আলীম।

কাঁঠালের সংগ্রহত্তোর অপচয়, সঠিক দাম না পাওয়া ও বিশাল অংকের আর্থিক ক্ষতি রোধকল্পে বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)এর অর্থায়নে প্রকল্পের আঞ্চলিক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএআরআই এর পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের প্রধান গবেষক ড. গোলাম ফেরদৌস চৌধুরী এবং নিউভিশন সল্যুসনস্ লিমিটেড এর তারেক রাফি ভূইয়া । ময়মনসিংহ জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু হানিফসহ বিভিন্ন কৃষি উদ্যোক্তা,সরকারি বেসরকারি প্রতিনিধি, কৃষক, বিজ্ঞানীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, কাঁঠালের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে হবে।
কর্মশালায় গবেষক ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী জানান, এ প্রকল্পের আওতায় আমরা কাঁঠালের প্রক্রিয়াজাত করে মুখরোচক ১২টি প্যাকেট ও বোতলজাত পণ্য তৈরি করতে সক্ষম হয়েছি। বাংলাদেশে প্রথমবারের মতো এসব পণ্য উদ্ভাবন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগ। তিনি আরও বলেন,

কাঁঠালের জ্যাম, আচার, চাটনি, চিপস, কাটলেট, আইসক্রিম, দই, ভর্তা, কাঁঠালস্বত্ব, রেডি টু কুক কাঁঠাল, ফ্রেশকাট পণ্যসহ আরও বিভিন্ন ধরনের প্যাকেটজাত পণ্য তৈরি করা সম্ভব হয়েছে। প্রক্রিয়াজাত পণ্যগুলো ঘরে রেখে সারা বছর খাওয়া যাবে। কাঁঠাল থেকে এসব পণ্য উদ্ভাবনের মধ্য দিয়ে আর্থিক ক্ষতির পরিমাণ ৫০০ কোটি টাকা কমানো সম্ভব বলে মনে করছেন এই গবেষক।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop