৫:১৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মুরগির হিট স্ট্রেস চলাকালীন খামারিদের করণীয়
ads
প্রকাশ : জুলাই ২৯, ২০২১ ২:০৬ অপরাহ্ন
মুরগির হিট স্ট্রেস চলাকালীন খামারিদের করণীয়
পোলট্রি

বর্তমানে বাংলাদেশে মাংস এবং ডিমের চাহিদা পূরণে গড়ে উঠেছে মুরগির অসংখ্য খামার। তবে মুরগি পালনে বড় একটি সমস্যা হল মুরগির হিট স্ট্রেস। আর মুরগির হিট স্ট্রেস চলাকালীন সময়ে যা করতে হবে সে বিষয়ে আমাদের অনেকেরই তেমন কোন ধারণা নেই। 

মুরগির হিট স্ট্রেস চলাকালীন সময়ে যা করতে হবে:

মুরগির হিট স্ট্রেস চলার সময়ে বার বার পানি পরিবর্তন করে দিতে হবে। পানি অত্যধিক গরম হয়ে গেলে প্রয়োজনে পানিতে বরফ দিতে হবে। এতে মুরগির হিট স্ট্রেস কিছুটা কমে যাবে। কোন কারণে মুরগির হিট স্টেস দেখা দিলে মুরগিকে ভিটামিন সি ও স্যালাইন খাওয়ানো যেতে পারে। হিট স্ট্রেসের সময়ে স্যালাইন ও ভিটামিন সি দেওয়া হলে হিট স্ট্রেস কমে যাবে।

মুরগির হিট স্ট্রেস চলার সময়ে খামারের চারপাশে যাতে বাতাস চলাচল করতে সেদিকে লক্ষ্য রাখতে হবে। বাতাস চলাচলের ব্যবস্থা করলে মুরগির হিট স্ট্রেস কমে যাবে।

মুরগির হিট স্ট্রেস চলার সময়ে ঠাণ্ডা পানির সাথে লেবুর রস ও গুড় মিশিয়ে খাওয়াতে হবে। ঠাণ্ডা পানিতে লেবুর রস ও গুড় মিশিয়ে খাওয়ালে মুরগির হিট স্ট্রেস কমে যাবে।হিট স্ট্রেস চলার সময়ে মুরগীকে সব ধরণের খাদ্য খাওয়ানো যাবে না। এই সময়ে মুরগির শরীরের তাপমাত্রা যাতে খুব বেশি বেড়ে না যায় সেজন্য নির্দিষ্ট খাদ্যগুলো ছাড়া অন্য খাদ্য প্রদান করা যাবে না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop