১২:৩৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পঞ্চগড়ে প্রতি কেজি শসা ৫০ পয়সা, হতাশায় কৃষক
ads
প্রকাশ : মে ৭, ২০২২ ১:২১ অপরাহ্ন
পঞ্চগড়ে প্রতি কেজি শসা ৫০ পয়সা, হতাশায় কৃষক
কৃষি বিভাগ

চলতি মৌসুমে শসার বাম্পার ফলন হলেও ন্যায দাম পাচ্ছে না চাষিরা। বর্তমানে শসার দাম কম, লাভের বদলে উল্টো লোকসানে পুঁজি হারিয়ে পথে বসেছেন চাষীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি মৌসুমে জেলায় ২১০ হেক্টর জমিতে শসার চাষ হয়েছে। ফলনও হয়েছে ভালো। বেশি চাষাবাদ হয়েছে সদর উপজেলার হাফিজাবাদ ও হাড়িভাসা ইউনিয়নে। আবহাওয়া অনুকূলে থাকায় শসার ফলনও হয়েছে ভালো। রমজানের শুরুতে প্রতি কেজি শসা ২০ থেকে ২৫ টাকায় বিক্রি করলেও বর্তমানে শসা বিক্রি হচ্ছে ৫০ পয়সা কেজি দরে।

কৃষকরা বলছেন, প্রতিবিঘা জমিতে শসা চাষে ৪০-৫০ হাজার টাকা খরচ হলেও চারভাগের একভাগ টাকাও উঠবে না। এক বিঘা জমিতে শসা পাওয়া যায় ২৫০ থেকে ৩০০ মণ। ৫০ পয়সা কেজি দরে বিক্রি করে তারা পাচ্ছেন ৫ থেকে ৬ হাজার টাকা। বাকি টাকা তাঁদের লোকসান গুনতে হচ্ছে। এমনকি বর্তমানে মজুরি খরচও ওঠাতে পারছেন না তাঁরা। তাই অনেকে ক্ষোভে শসা ক্ষেতের পরিচর্যাও বাদ দিয়ে দিয়েছেন।

সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের বনগ্রামের চাষি মতিয়ার রহমানের বলেন, এ বছর আমি এক একর জমিতে শসার আবাদ করেছি। খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। এখন যে দাম, তাতে শ্রমিকদের মুজুরি খরচই উঠছে না।

জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক মো. শামীম জানালেন, তাদের পক্ষ থেকে কৃষকদের নিয়মিত পরামর্শ দেয়া হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop