৫:৪২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গরমে গরুর হিট স্ট্রোক এড়ানোর সহজ উপায়
ads
প্রকাশ : মে ১৭, ২০২১ ৩:০৪ অপরাহ্ন
গরমে গরুর হিট স্ট্রোক এড়ানোর সহজ উপায়
প্রাণিসম্পদ

গরুর হিট স্ট্রোক এড়ানোর সহজ উপায় আমরা অনেকেই জানি না। গরু পালনের অন্যতম সমস্যা হল গরমের সময়ে গরুর হিট স্ট্রোক হওয়া। গরুর হিট স্ট্রোক হলে খামারিদের চিন্তায় পড়তে হয়। কিছু উপায় অবলম্বন করলে গরুর হিট স্ট্রোক সহজেই এড়ানো যায়। তবে অনেকেই এসব উপায় সম্পর্কে জানেন না। চলুন তাহলে আজকে জেনে নেই গরুর হিট স্ট্রোক এড়ানোর সহজ উপায় সম্পর্কে-

 গরুর খামারে গরমকালে হিট স্ট্রোক থেকে গরুগুলোকে রক্ষা করার জন্য নিচের উপায় অবলম্বন করা যেতে পারে-

১। গরুর হিট স্ট্রোক সাধারণত গরমকালে হয়ে থাকে। আর এই গরমকালে গরুকে রোদের মধ্যে বেঁধে রাখলে গরুর হিট স্ট্রোক হতে পারে। তাই গরমকালে গরুকে হিট স্ট্রোক থেকে রক্ষা করার জন্য কোনভাবেই গরুকে খোলা মাঠে বেঁধে রাখা যাবে না। আর যদি গরুকে খোলা স্থানে বেঁধে রাখতেই হয় তাহলে ছায়াযুক্ত জায়গায় বেঁধে রাখতে হবে।

২। গরমের সময়ে গরুর হিট স্ট্রোক এড়ানোর জন্য গরুকে ঘন ঘন ঠাণ্ডা ও বিশুদ্ধ পানি পান করাতে হবে। তীব্র গরমে গরুকে ঠাণ্ডা পানি পান করানো গেলে গরুর শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রনে থাকে এবং গরুর হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও অনেকগুনে কমে যায়।

৩। গরমকালে গরুকে হিট স্ট্রোকের কবল থেকে রক্ষা করতে নিয়মিত গরুকে গোসল করিয়ে দিতে হবে। গরুকে নিয়মিত গোসল করালে গরুর শরীরের তাপমাত্রা খুব বেড়ে গেলেও তা আবার নিয়ন্ত্রনে চলে আসে। তাই হিট স্ট্রোক থেকে রক্ষা করতে নিয়মিত গরুকে গোসল করাতে হবে।

৪। গরুর হিট স্ট্রোক এড়ানোর জন্য গরুর খামারে প্রয়োজনীয় বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। গরুর খামারের চারদিকে স্বাভাবিকভাবে বাতাস চলাচল করলে গরু সহজেই হিট স্ট্রোকে আক্রান্ত হবে না।

৫। গরুর হিট স্ট্রোক এড়ানোর জন্য খামারের চারপাশে ছায়া প্রদানকারী গাছ লাগাতে হবে। খামারের চারদিকে ছায়াযুক্ত গাছ থাকলে গরুর খামারের তাপমাত্রা তীব্র গরমেও স্বাভাবিক থাকবে। এর ফলে গরু সহজেই হিট স্ট্রোকে আক্রান্ত হবে না।

৬। গরমের সময়ে গরুর শরীরের তাপমাত্রা খুব বেড়ে গেলে যদি সম্ভব হয় তাহলে গরুর মাথায় ঠাণ্ডা বরফ দিয়ে ঘসে দিতে হবে। আর এর ফলে গরুর শরীরের তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে এবং গরুর হিট স্ট্রোক হবে না।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop