১:১৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কোরবানির জন্য প্রস্তুত ৯০০ কেজির “জমিদার”
ads
প্রকাশ : জুলাই ৩, ২০২১ ১২:০১ পূর্বাহ্ন
কোরবানির জন্য প্রস্তুত ৯০০ কেজির “জমিদার”
প্রাণিসম্পদ

আসন্ন কোরবানিকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন খামারিগণ। তেমনি কোরবানি জন্য প্রস্তুত করা হচ্ছে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় গ্রামীণ পরিবেশে বেড়ে ওঠা ‘জমিদার’ নামের ৯০০ কেজির বিশাল আকৃতিরে গরুকে।

জানা যায়, কিশোরগঞ্জের জেলার হোসেনপুর উপজেলার ৪ নম্বর আড়াইবাড়িয়া ইউনিয়নের পুরাতন ব্রহ্মপুত্র নদের পূর্ব তীর ঘেষা পশ্চিম জামাইল গ্রামের কৃষক আমিনুল ভাণ্ডারি গরুটি পালন করেন। গরুটির ওজন সাড়ে ২২ মণ (৯০০ কেজি)। গরুটির বয়স ৪ বছর। গরুটিকে মোটা তাজা করতে বিশেষ কোনো পদ্ধতি ব্যবহার করা হয়নি। স্বাভাবিকভাবে খড়, ভূষি, গম, খৈল, কলা ও প্রাকৃতিক ঘাস খাবারই খেয়ে থাকে।

এছাড়া প্রতিদিন লালি ও খৈল দিয়ে ছানা তৈরি করে খাবার প্রস্তুত করে খেতে দেওয়া হয় গরুটিকে। বাসি বা উদ্বৃত্ত খাবার গরুটি খায় না। সর্বদা আরাম আয়েশ থাকতে পছন্দ করে। সেজন্য গরুটির নাম ‘জমিদার’ রাখা হয়েছে।

গরুর মালিক আমিনুল ভাণ্ডারি জানান, নিজস্ব দেশীয় গাভী থেকে আমেরিকান ব্রাহামা ক্রস বিজ ব্যবহার করে বাছুর উৎপাদন করা হয়েছে। গরুটি বয়স ৪ বছর হয়ে যাওয়ায় এখন পূর্ণ বয়স সম্পন্ন। গরুটিকে এখনো কোনো বাজারে তোলা হয়নি। বাড়িতে থাকা অবস্থাতেই গরু কেনার বেপারিরা গরুটির ৬ লাখ টাকা পর্যন্ত দাম বলেছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মান্নান জানান, উন্নত জাতের গরু পরিচর্যার ব্যাপারে গরুর মালিককে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop