৬:৪৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিষমুক্ত সবজি চাষে টাঙ্গাইলে বিপ্লব
ads
প্রকাশ : জুন ১৯, ২০২১ ৪:৪২ অপরাহ্ন
বিষমুক্ত সবজি চাষে টাঙ্গাইলে বিপ্লব
কৃষি বিভাগ

রাসায়নিক সার ও মাত্রাতিরিক্ত কীটনাশক শাক সবজিতে ব্যবহারে মানুষের স্বাস্থ্য ঝুঁকি দিনদিন বাড়ছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তত্ত্বাবধায়নে এ ক্ষতির হাত থেকে রক্ষা পেতে দেশে প্রথমবারের মতো পরিবেশসম্মত বিষমুক্ত সবজি চাষ হচ্ছে টাঙ্গাইলের ধনবাড়ীতে।

জানা যায়, কৃষি সম্প্রসারণ অধিদফতর আইপিএম প্রকল্পের আওতায় সারাদেশের মডেল প্রকল্প হিসেবে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ করছে। এ প্রকল্পের আওতায় রবি ও খরিপ মৌসুমে এই ইউনিয়নে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ করেছে ২০টি দল।

সম্প্রতি রবি মৌসুমের আগে কৃষি সম্প্রসারণ অধিদফতর সারা দেশে ১০টি মডেল ইউনিয়নে আইপিএম প্রকল্পের আওতায় টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি ইউনিয়নকে গ্রহণ করে।

জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ফেরোমন ফাঁদ স্টিকিটাপ বা হলুদ আঠালো ফাঁদ পরিবেশবান্ধব চালু করা হয়। জৈব বালাইনাশক পদ্ধতিতে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পে সুযোগ পেয়ে ৫০০ জন নারী পুরুষ কৃষক প্রশিক্ষণ নিয়ে বিষমুক্ত সবজি চাষে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে। এই বিষমুক্ত সবজি ইতোমধ্যে উপজেলা-জেলা ছাড়িয়ে রাজধানী ঢাকায়ও সুনাম কুড়াচ্ছে।

প্রশিক্ষিত কৃষকরা রবি মৌসুমে করলা, চালকুমড়া, মিষ্টি কুমড়া ও খরিপ মৌসুমে পটল, ধুন্ধল, লাউ চাষ করছে। বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদনে সারা দেশে ১০টি ইউনিয়নে মডেল হিসেবে কাজ চলছে। ধনবাড়ী উপজেলার মুশুদ্ধি ইউনিয়নে মডেল হিসেবে ১০০ একর জমিজুড়ে বিষমুক্ত নিরাপদ সবজি আবাদ করা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop