২:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রস্তুত ১১‘শ কেজির “কিশোর বাদশা”, দাম ১৩ লাখ টাকা
ads
প্রকাশ : জুলাই ৫, ২০২১ ১২:৪৯ অপরাহ্ন
প্রস্তুত ১১‘শ কেজির “কিশোর বাদশা”, দাম ১৩ লাখ টাকা
প্রাণিসম্পদ

সৌদি আরব থেকে দেশে ফিরে গরুর খামার দিয়ে সফল হয়েছেন শরীফুল। কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সবচেয়ে বড় গরু দাবি করে নাম রাখা হয়েছে ‘কিশোর বাদশা’। সবার দৃষ্টি কাড়া ‘কিশোর বাদশার’ দৈর্ঘ্য ৯ ফুট, উচ্চতা পাঁচ ফুট এবং ওজন ১১০০ কেজি যার দাম ১৩ লাখ টাকা চান শরীফুল।

এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে অনেকেই যোগাযোগ করছেন গরুটি কেনার জন্য। দরদাম হলেও আশানুরূপ দাম এখনও ওঠেনি। ‘কিশোর বাদশার’ মালিক জানিয়েছেন বেশ কয়েকজন দাম করেছেন। সাত লাখ টাকা পর্যন্ত উঠেছে দাম।

শরীফুল ইসলাম জানান, বিভিন্ন সময় গণমাধ্যমে প্রতিবেদন দেখে আমার আগ্রহ জাগে গরু মোটাতাজা করার। উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় গরুটি মোটাতাজা করেছি। বিশাল আকৃতির গরুটি ১৩ লাখ টাকা বিক্রি করতে চাই। তবে করোনা পরিস্থিতির কারণে কিছুটা কম হলেও বিক্রি করে দেবো। দেশের যেকোনও জায়গা থেকে যে কেউ কিনতে চাইলে পৌঁছে দেবো নিজ দায়িত্বে। তবে করোনা পরিস্থিতিতে লকডাউন থাকায় গরুটি বিক্রি নিয়ে শঙ্কায় আছি।

জানা যায়, শরীফুল ইসলাম ১৪ বছর সৌদি আরবে থেকে ২০১৭ সালে দেশে ফেরেন।গত তিন বছরে বাড়ির আঙিনায় গরুর খামার গড়েন। বর্তমানে খামারে আরও আটটি গরু রয়েছে। একেকটার দাম ৮০ থেকে এক লাখ টাকার মতো। উপজেলার অনেকেই তার খামার দেখতে আসেন। পাশাপাশি পরামর্শও নেন। কেউ নতুন খামার করতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে শরীফুলের খামার দেখতে পাঠানো হয়। তার খামারে সবমিলে প্রায় ২০ লাখ টাকার গরু আছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মান্নান জানান, শরীফুল ইসলামের গরুটি সবদিক বিবেচনায় উপজেলার মধ্যে সেরা। আশা করছি, ন্যায্যমূল্যে বিক্রি হবে। ভালো দাম পেলে গরু পালনে আগ্রহ বাড়বে অন্য খামারিদের।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, এবার কোরবানির ঈদে কিশোরগঞ্জ জেলায় বিক্রির জন্য ৮২ হাজার গরু-ছাগল প্রস্তুত রয়েছে। চাহিদার তুলনায় অনেক বেশি গরু-ছাগল রয়েছে। তবে লকডাউনের কারণে পশু বিক্রি নিয়ে শঙ্কায় আছেন অনেক খামারি।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop