২:০৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কৃষি সম্প্রসারণে পাবলিক প্রাইভেট পার্টনারশীফ পলিসি ডায়ালগ অনুষ্ঠিত
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২৬, ২০২১ ৭:৪২ অপরাহ্ন
কৃষি সম্প্রসারণে পাবলিক প্রাইভেট পার্টনারশীফ পলিসি ডায়ালগ অনুষ্ঠিত
কৃষি বিভাগ

দেশে বেসরকারিভাবে সম্প্রসারণ সেবা দিচ্ছে প্রায় দেড় লাখ জনবল। এরা অনেক ক্ষেত্রেই অনভিজ্ঞ কিংবা ব্যবসায়িক মোটিভে পরিচালিত হয়ে থাকেন। ফলে সব ধরনের সম্প্রসারণ কর্মীদের একই ছাতার নিচে নিয়ে আসতে উদ্যোগ প্রয়োজন। এক্ষেত্রে সম্প্রসারণ কর্তৃপক্ষ গঠন কিংবা আলাদা তদারকি প্রতিষ্ঠান গঠন করা যেতে পারে। দেশের গবেষণা বাদে প্রায় সবকিছুই এখন বেসরকারি খাতের ওপর নির্ভরশীল। সেখানে যেমন সরকারি খাতের অংশগ্রহণ থাকতে হবে তেমনি গবেষণাতেও বেসরকারি খাতের এগিয়ে আসতে হবে। এর কার্যক্রম পরিচালনার জন্য যৌথ উদ্যোগে প্রকল্প গ্রহণ করতে হবে।

গতকাল (২৫ সেপ্টেম্বর) ১১টায় রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পলিসি অ্যান্ড ইটস রোল ইন এগ্রিকালচার এক্সটেনশন’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। সেমিনারটি বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বিএইএন) আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় গত কয়েক বছরের ব্যবধানে প্রায় ৭৯টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব প্রকল্পে প্রায় ২৯ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। কিন্তু দেশের সার্বিক কৃষি খাতের উন্নয়নে সম্প্রসারণ সেবার উন্নয়ন প্রয়োজন। গত কয়েক বছরে এ খাতে প্রায় দেড় লাখ বেসরকারি সম্প্রসারণ কর্মী যুক্ত হয়েছেন। তাই এখন সময় এসেছে কৃষির সম্প্রসারণ সেবায় অধিক পরিমাণে পিপিপি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রলণালয়ের মাননীয় সিনিয়র সচিব কৃষিবিদ জনাব মোঃ মেসবাহুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহা-পরিচালক ও বায়েনের (BAEN) সভাপতি কৃষিবিদ জনাব মোঃ হামিদুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারি।

আলোচ্য অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ কাজের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ ছাড়াও প্রাইভেট সেক্টরের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ উপস্থিত থেকে ডায়ালগে অংশগ্রহণ করেন।

উক্ত ডায়ালগে কৃষি সম্প্রসারণে সরকারি-বেসরকারিসহ উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে সংশ্লিষ্টতার মাধ্যমে সার্বিক উন্নয়ন ঘটানো সম্ভব- এ সম্পর্কে বক্তাগণ তাদের অভিজ্ঞতার আলোকে মতামত এবং বক্তব্য পেশ করেন।

আলোচনায় কৃষি মন্ত্রণালয়ের অধীনে Public – Private Partnership (PPP) সম্পর্কিত একটি সেল তৈরী করে কৃষি সম্প্রসারণের কার্যক্রমকে আরো গতিশীল করতে বক্তাগণ অভিমত ব্যক্ত করেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. এস এম বখতিয়ার , কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক মোঃ আসাদুল্লাহ। ইফাদ (ওঋঅউ) এর আর্থিক সহায়তায় Last Mile Program (LMP) এর আওতায় ডায়ালগটি অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop