২:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পোল্ট্রির দৈহিক ওজন বৃদ্ধিতে খামারী যা করবেন
ads
প্রকাশ : জানুয়ারী ৩, ২০২৩ ১০:৫৩ পূর্বাহ্ন
পোল্ট্রির দৈহিক ওজন বৃদ্ধিতে খামারী যা করবেন
পোলট্রি

ব্রয়লারের দৈহিক ওজন বৃদ্ধিতে খামারিদের করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো ভালোভাবে জেনেই খামার শুরু করতে হবে। ব্রয়লার খামারগুলো আমাদের দেশে মাংসের চাহিদা পূরণে বিশেষ ভূমিকা পালন করছে। লাভের আশায় অনেকেই খামারে ব্রয়লার মুরগি পালন করছেন।

ব্রয়লারের দৈহিক ওজন বৃদ্ধিতে খামারিদের করণীয়:
ব্রয়লার খামারে বাচ্চা আনার আগ থেকে শুরু করে নিয়মিত খামার পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। এতে খামারে রোগের প্রকোপ কমে যাবে এবং মুরগির দৈহিক বৃদ্ধি দ্রুত হবে।যেখানে ব্রয়লার মুরগি পালন করা হবে সেখানে যাতে সব সময় আলো ও বাতাস চলাচল করতে পারে সেই ব্যবস্থা রাখতে হবে। তা না হলে খামারের মুরগি সহজেই রোগে আক্রান্ত হবে ও খামারি ক্ষতিগ্রস্ত হবেন।

ব্রয়লার মুরগির বাচ্চাকে শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। কোনভাবেই দুর্বল ও রোগা বাচ্চা খামারের জন্য নির্বাচন করা যাবে না। ব্রুডিং এ তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখতে হবে এবং দুই ব্যাচের মধ্যে ১৫ দিন বিরতি দিতে হবে। ব্রুডিং এর সময় তাপমাত্রা যাতে খুব কম বা বেশি না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ব্রয়লার খামারের লিটার সবসময় শুকনো রাখতে হবে। খামারের লিটার ভালো হলে মুরগি ভালো থাকবে। এজন্য নিয়মিত মুরগির লিটার পর্যবেক্ষণ করতে হবে। প্রয়োজন হলে লিটার পরিবর্তন করে নতুন লিটার দিতে হবে। ব্রয়লার মুরগিকে যথাসময়ে ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। যে কোনো ঔষধ ব্যবহারকালে সেই ওষুধের মেয়াদ আছে কিনা তা ভালোভাবে দেখে নিতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop