৩:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাচোলে ঘাস চাষে সফল উদ্যোক্তা ফারুক
ads
প্রকাশ : অগাস্ট ২৬, ২০২১ ৫:০০ অপরাহ্ন
নাচোলে ঘাস চাষে সফল উদ্যোক্তা ফারুক
কৃষি বিভাগ

চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের লক্ষীপুরে তরুন উদ্যোক্তা ফারুক(৩৭) সফল উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছে তরুন ফারুক। তিনি গরুর খাবারে জন্য ২০ বিঘা জমিতে ঘাস চাষ করেছে।নিজের ক্রয়করা প্রায় ৩বিঘা জমিতে গড়ে তুলেছেন গবাদীপশুর খামার। খামারে শাহীওয়াল ও জার্সি জাতের ৪৫টি গাভী, ৪২টি ষাঁড় গরু, ২৫টি বাছুর, ১১টি ভেড়া ও ১হাজার ক্যাম্বেল জাতের হাঁস পালন করছেন। লক্ষীপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে স্নাতক পাস তরুন ফারুকের চোখে সফল উদ্যোক্তা হবার স্বপ্ন।

জানা যায়, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা, বিভিন্ন সরকারী বেসরকারী ব্যাংকের কর্মকর্তাগনের সাথে পরামর্শ করে সার্বক্ষনিক দেখাশুনা করছেন তার যতে লালিত পালিত গাভী, ষাড় গরু, বাছুর ও হাঁসগুলি। প্রাণী সম্পদ অফিসের পরামর্শে সুসম খাবার দিচ্ছেন ও যত্ন নিচ্ছে ৭জন কর্মচারী। তার ফার্মে চাকুরী দিয়ে নাচোল উপজেলার বেকারত্ব দুর করতে চান। সরকারী-বেসরকারী ব্যংক ও সরকারের পৃষ্ঠপোষকতা পেলে সে নাচোলে আদর্শ ও তরুন উদ্যোক্তা হতে পারবেন।

মংলা সমুদ্র বন্দরে সিএনএফ এজেন্ট হিসেবে অনেক দিন যাবত ব্যবসা করছেন। বিভিন্ন প্রচার মাধ্যমে প্রাণী সম্পদের ফার্ম গড়ে তুলে অনেকেই সফল হয়েছেন, এমন প্রচারনা দেখে তিনি অনুপানিত হয়ে বরেন্দ্র অঞ্চলের নাচোল উপজেলার লক্ষীপুরে নিজের কেনা ২বিঘা জমিতে গড়ে তুলেছেন গবাদীপশুর মেসার্স ফাহমিদা এগ্রো এন্ড ডেইরী ফার্ম। বাড়ির পাশের খামারে ১ হাজার ক্যাম্বেল হাঁস পালন করছেন।

স্বপ্নচারী ফারুক আশা করছেন সরকারি উৎসাহ ও অনুপ্রেরনা পেলে তার মত অনেকেই প্রাণী সম্পদের ফার্ম গড়ে তুলে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

এব্যাপারে উপজেলা সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ সারমিন সুলতানা জানান, ফারুকের মত তরুন উদ্যোক্তাকে সরকারী-বেসরকারী সহায়তা প্রদান করলে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের ভিশন-২০৪১ সফল হবে বলে তিনি আশা করেন তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop