৩:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বন্যহাতি হত্যার প্রতিবাদে মানববন্ধন
ads
প্রকাশ : নভেম্বর ২২, ২০২১ ১২:২৯ অপরাহ্ন
বন্যহাতি হত্যার প্রতিবাদে মানববন্ধন
পাঁচমিশালি

শেরপুরে বুনোহাতি হত্যার প্রতিবাদ, হাতির জন্য অভয়াশ্রম এবং বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সুরক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল দুপুরে জেলা কালেক্টরেট চত্বরে নাগরিক সংগঠন জনউদ্যোগের আয়োজনে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা আইইডির সহযোগিতায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা জাসদের সভাপতি মনিরুল ইসলাম লিটন, প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মলয় মোহন বল, সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা উদীচী সভাপতি তপন সারওয়ার, আয়োজক সংগঠনের সদস্য সচিব হাকিম বাবুল প্রমুখ।

এ সময় বক্তারা গারো পাহাড়ে ১০ দিনের ব্যবধানে দুটি হাতি হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন এবং বনে হাতির অভয়ারণ্য গড়ে তুলে হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান। পরে জনউদ্যোগের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

বিদ্যুতের তার দিয়ে হাতি হত্যা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। গতকাল তার ফেসবুক পেজে দেয়া এক পোস্টে তিনি এ হুঁশিয়ারি দেন।

ফেসবুক পোস্টে তিনি বলেন, সম্প্রতি বিদ্যুতের তার দিয়ে হাতি হত্যাসংক্রান্ত কিছু খবর আমাদের নজরে পড়েছে। হাতির উপদ্রব থেকে বাঁচতে দেশের বিভিন্ন জায়গায় জিআই তার দিয়ে বেষ্টনী তৈরি করে তাতে বিদ্যুতের লাইন সংযুক্ত করা হয়েছে। এতে যখন কোনো হাতি ওই এলাকায় প্রবেশ করতে যাচ্ছে, তখন বিদ্যুতের শকে মারা পড়ছে। এ প্রবণতা খুবই মারাত্মক, বন্যপ্রাণী ও মানুষের জন্যও।

পোস্টে তিনি আরো বলেন, এভাবে কোনো প্রাণী হত্যা আইনত দণ্ডনীয় অপরাধ। এমন কাজ থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করছি।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop