১:২৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না: প্রাণিসম্পদ মন্ত্রী
ads
প্রকাশ : মার্চ ৭, ২০২১ ৮:১২ অপরাহ্ন
বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না: প্রাণিসম্পদ মন্ত্রী
প্রাণিসম্পদ

বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। তাঁর ৭ মার্চের ভাষণই ছিলো স্বাধীনতা সংগ্রামের ঘোষণা বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম।

রোববার (০৭ মার্চ) ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে পিরোজপুর জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় রাজধানীর সচিবালয়ের নিজ দপ্তর থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেদিন তার ভাষণে পরিষ্কারভাবে বলে দিয়েছেন, ‘আপনাদের যার যা আছে, তাই নিয়ে ঝাঁপিয়ে পড়ুন’। তার সেদিনের ভাষণকে বিশ্বের বিস্ময় বলা হয়। তিনি সেদিন নিজের জীবন বাজি রেখে পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। এমন নেতার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। কিছু কুচক্রী মহল তার ঘোষণাকে বিকৃত করতে চায়। কিন্তু বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে স্বাধীনতা সংগ্রামের সব নির্দেশনা রয়েছে।

মন্ত্রী বলেন, ‘এবছর বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পঞ্চাশতম বছরে আমরা পদার্পণ করেছি। এ ভাষণ ইউনেস্কো বিশ্বের গুরুত্বপূর্ণ দলিল হিসেবে তালিকাভূক্ত করে সংরক্ষণ করেছে। জাতিসংঘের সকল দাফতরিক ভাষায় অনূদিত হয়ে সকলের কাছে পৌঁছে দেয়া হয়েছে এ ভাষণ। এ ভাষণ আজ শুধু বাঙালির মধ্যে সীমাবদ্ধ নেই। সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর এ ভাষণ পৃথিবীর বিস্ময়কর ও কল্পনাতীত এমন একটি সৃষ্টি যে সৃষ্টির ভেতর অতীত, বর্তমান ও ভবিষ্যতের দিক-নির্দশনা নিহিত ছিলো। তাই এটি ইতিহাসের মহাকাব্য। এটি একটি দর্শন। যে কারণে এ ভাষণ বারবার গবেষণার দাবি রাখে।

শ ম রেজাউল করিম বলেন, ‘সম্প্রতি কমনওয়েলথ বিশ্বের যে তিন জন নারী নেতাকে করোনা পরিস্থতি মোকাবেলায় সাহসী সাফল্যের জন্য স্বীকৃতি দিয়েছে তার অন্যতম বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। জাতিসংঘ বিশ্বখ্যাত নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিবেচনা করে। বিশ্বখ্যাত ম্যাগাজিন বঙ্গবন্ধু কন্যাকে বিশ্বের অন্যতম সৎ ও পরিশ্রমী প্রধানমন্ত্রী বলছে। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথেই শেখ হাসিনা আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছেন। এ কারণে আজ বাংলাদেশ বিশ্বের বিস্ময়। বাংলাদেশের সরকারপ্রধানকে বলা হয় উন্নয়নের জাদুকর।

জাতীয় ঐক্যের প্রশ্নে দল-মত নির্বিশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধা রাখার জন্য মন্ত্রী সকলকে আহ্বান জানান। বিভ্রান্ত না হয়ে স্বাধীনতাবিরোধী ও প্রতিক্রিয়াশীলদের রাষ্ট্র ক্ষমতায় প্রতিষ্ঠিত না করারও অনুরোধ জানান তিনি।

জেলা প্রশাসন কার্যালয়ের হলরুমে জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মো. আজাদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাকিম হাওলাদার। এছাড়া এ উপলক্ষে জেলার বিভিন্ন উপজেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান জানান, উপজেলার স্বাধীনতা মঞ্চে এ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop