২:৫৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ২০২১-২২ সেশনের নতুন কমিটি ঘোষণা
ads
প্রকাশ : অক্টোবর ১০, ২০২১ ৫:৩১ অপরাহ্ন
ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ২০২১-২২ সেশনের নতুন কমিটি ঘোষণা
ক্যাম্পাস

ফামিন জাহান ঐশী, পবিপ্রবি প্রতিনিধি: সম্প্রতি ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ‘র ২০২১-২২ সেশনের জন্য নতুন এক্সিকিউটিভ বোর্ড (ইবি) এবং কন্ট্রোল বোর্ড (সিবি) ঘোষণা করা হয়েছে। এক্সিকিউটিভ বোর্ডে লোকাল ডিরেক্টর হিসেবে নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ৩য় বর্ষের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন তিথি।

এছাড়া ভাইস প্রেসিডেন্ট অফ কমিউনিকেশন হিসেবে নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের শিক্ষার্থী এস.এম. রিয়াজ-উস সালেহীন, ভাইস প্রেসিডেন্ট অফ এক্সচেঞ্জ নির্বাচিত হয়েছেন ৩য় বর্ষের শিক্ষার্থী মোহসিনা সুলতানা শৈলী, ভাইস প্রেসিডেন্ট অফ এক্সটার্নাল রিলেশনস পদে নির্বাচিত হয়েছেন ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ আরিফুর রহমান এবং ভাইস প্রেসিডেন্ট অফ ফিন্যান্স নির্বাচিত হয়েছেন ২য় বর্ষের শিক্ষার্থী চৈতী রায় বৃষ্টি।

কন্ট্রোল বোর্ডে হেড অফ কন্ট্রোল বোর্ড হিসেবে নির্বাচিত হয়েছেন ৩য় বর্ষের শিক্ষার্থী সুজিত মন্ডল। এছাড়া মেম্বারশিপ অফিসার হিসেবে নির্বাচিত হয়েছেন ২য় বর্ষের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস এবং রিসার্চ এন্ড প্রোগ্রাম ডেভেলপমেন্ট অফিসার হিসেবে নির্বাচিত হয়েছেন ২য় বর্ষের শিক্ষার্থী মিতু দত্ত। এছাড়া কোয়ালিটি বোর্ড মেম্বার হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের আরো ২৬ শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা হয়েছে যারা সংগঠনের গুণগত মান উন্নয়নে কাজ করবে।

ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ২০২০-২১ সেশনের ডিরেক্টর আব্দুল্লাহ আল মারুফের কাছে নবনির্বাচিতদের কাছে তার চাওয়া-পাওয়া সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমাদের প্রথম কাজ হচ্ছে জ্ঞান চর্চা করা; কিন্তু আমরা যখন এক্সট্রা-কারিকুলাম এক্টিভিটিসের সাথে যুক্ত হই বা কোন ক্লাব/সংগঠনের কোন গুরুত্বপূর্ণ পদে চলে আসি, তখন আমাদের দায়িত্ব অনেকাংশে বেড়ে যায়। তখন আমাদের খেয়াল রাখতে হয় আমাদের সংগঠনের উন্নয়নের পাশাপাশি আমাদের যারা সাধারণ শিক্ষার্থী থাকে, তাদের স্কিল ডেভেলপমেন্ট নিয়ে আমরা কাজ করতে পারছি কি না।

এছাড়া আমরা আমাদের লেখাপড়াটাকে যদি ‘১’ ধরি, তাহলে এরপর ছাত্রজীবনে এক্সট্রা-কারিকুলাম এক্টিভিটিসের মাধ্যমে আমরা যা কিছুই শিখছি না কেন, সবকিছুই একটা একটা ‘০’ যুক্ত করে আমাদের একের সাথে। যারা নির্বাচিত হয়েছেন সবার জন্য শুভকামনা তো থাকবেই, পাশাপাশি সবাইকে অনুরোধ করবো খেয়াল রাখার জন্য যেন তাদের ‘১’ এর মান ঠিক থাকে। ‘১’ এর মান ঠিক রাখতে পারলে শিক্ষাজীবন শেষে ১০ থেকে শুরু করে কয়েক লক্ষ বা কোটি নিয়েও আমরা বের হতে পারবো; কোন কারণে ‘১’ ছুটে গেলে, দিনশেষে হাতে শূন্যই থাকবে। তাই আশা করবো আমাদের পরবর্তী প্রজন্ম এই ব্যাপারগুলো মাথায় রেখে কাজ করে যাবে। অভিনন্দন ও শুভকামনা তাদের জন্য।“

এছাড়াও ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ‘র ২০২০-২১ সেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্লাবন সাহা নবগঠিত কমিটির জন্য শুভেচ্ছা বক্তব্য প্রদানকালীন বলেন, “সবাইকে অভিনন্দন ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ‘র নতুন কমিটি মেম্বার হিসেবে নির্বাচিত হওয়ার জন্য। আমি আশা করবো আমার অনুজ যাদের উপর দায়িত্ব অর্পিত হয়েছে, তারা আমাদের সকল শ্রদ্ধেয় শিক্ষক এবং এডভাইসার যারা রয়েছেন, তাদের পরামর্শ, সম্পৃক্ততা ও সহযোগিতায় অনেক ভালো ভালো কাজ করবে।

সর্বোপরি এই সংগঠনের মাধ্যমে তারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যেমন একটি জ্ঞান আহরণের প্ল্যাটফর্ম তৈরি করে দিবে, তেমনি এর পাশাপাশি বাংলাদেশের কৃষি এবং সংশ্লিষ্ট বিষয়ের যারা রয়েছেন, প্রান্তিক পর্যায়ে যারা কাজ করছেন তাদেরসহ সকলেরই উপকার সাধন করার চেষ্টা করবেন। এছাড়াও আমাদের যেই সেক্টরগুলো রয়েছে যেখানে আরো কাজ করা সম্ভব ও সুযোগ রয়েছে, সেই খাতগুলো চিহ্নিত করে তারা বিশেষ নজর দিবেন বলে আশা করছি। নতুন কমিটির কাছে মূলত এগুলোই আমার আহবান থাকবে এবং সবার জন্য শুভকামনা। আশা করছি সবাই অনেক অনেক ভালো কাজ করবেন।“

নবনির্বাচিত লোকাল ডিরেক্টর ফারজানা ইয়াসমিন তিথির কাছে তার অনুভূতি ও কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমাদের সাথে নবনির্বাচিত সকল কমিটি মেম্বারকে অভিনন্দন এবং অবশ্যই আমাদের পূর্বের কমিটির সবার জন্য অসংখ্য শুভকামনা; যারা আমাদের সুশৃঙ্খলভাবে পথ চলতে শিখিয়েছেন। সবার ভালোবাসা এবং পরিশ্রমের ফলস্বরূপ ইয়াস পবিপ্রবি আজকে এই জায়গায় এসে পৌঁছেছে। আমরা সাফল্যের সাথে চার বছরে পা রাখতে যাচ্ছি। সত্যি বলতে ইয়াস একটি পরিবারের নাম, যে পরিবার তার পরিবারের সদস্যদের দক্ষ ও যোগ্য করে তুলতে সাহায্য করে। নিজের পরিবারকে সবার সামনে তুলে ধরার জন্য আমি আমার সর্বোচ্চ চেষ্টা করে যাবো এবং সামনের দিনগুলোতে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে ইয়াস পরিবারের সবাইকে ঠিক আগের মতোই পাশে পাবো বলে আশা করছি। আমরা সবাই মিলে একসাথে চেষ্টা করবো আমাদের অগ্রজদের দেখানো পথ ধরেই ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ‘কে এক অনন্য পর্যায়ে নিয়ে যেতে।“

IAAS Bangladesh বা International Association of Students in Agricultural and Related Sciences Bangladesh কৃষি এবং সংশ্লিষ্ট বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষা এবং প্রযুক্তি সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। ২০১৭ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাত ধরে বাংলাদেশে যার যাত্রা শুরু হয় এবং বর্তমানে যেটি দেশের ১১টি বিশ্ববিদ্যালয় এবং সহস্রাধিক শিক্ষার্থীদের সাথে নিয়ে কাজ করে চলেছে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালে ইয়াস বাংলাদেশের ২য় ক্যাম্পাস হিসেবে ইয়াস বাংলাদেশ পবিপ্রবি ‘র যাত্রা শুরু হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থীদের হাত ধরেই পবিপ্রবি অঙ্গনে সংগঠনটির যাত্রা শুরু হয় যাদের মধ্যে অন্যতম ছিলেন আবিদুর রহমান আবিদ, সোহানুর সোহান, নুসরাত হুদা, দৃষ্টি রাণী দাস, প্লাবন সাহা, আবদুল্লাহ আল মারুফ সহ প্রমুখ শিক্ষার্থী; যারা বর্তমানে দেশের বিভিন্ন পর্যায়ে এবং ব্যক্তিগত উচ্চশিক্ষা কার্যক্রমে সাফল্যের ধারা অব্যাহত রেখেছেন। ১০ই অক্টোবর, ২০২১ তারিখে ইয়াস বাংলাদেশ তাদের ৪র্থ বর্ষপূর্তি উদযাপন করতে যাচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop