১২:৩৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্রুডিং এ অতিরিক্ত তাপের প্রভাব
ads
প্রকাশ : জুন ৭, ২০২১ ১২:২১ পূর্বাহ্ন
ব্রুডিং এ অতিরিক্ত তাপের প্রভাব
পোলট্রি

ডাঃ শুভ দত্ত:আমরা সবাই জানি, ব্রুডিং এ তাপের পরিমান কম হলে বাচ্চার কুসুমথলি ঠিক মত এ্যবজর্ব হয় না বা সাধারন ভাষায় বাচ্চার নাভী শুকায় না। কিন্তু আমরা অনেকেই হয়তো এটা জানি না যে, ব্রুডিং এ তাপের পরিমান বেশি হলেও বাচ্চার কুসুমথলি এ্যবজর্ব হয় না বা নাভী শুকায় না। ঠিক এমন ঘটনাই কয়েকদিন ধরে বেশ কয়েকটি খামারে দেখতে পেয়েছি। এতো গরমের মাঝে ব্রুডিং করেও বাচ্চার নাভী শুকাচ্ছে না বা কুসুমথলি থেকে যাচ্ছে। ফলস্বরূপ বাচ্চাগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। মুরগীগুলোর ঠিক মত ওজন আসছে না। পাশাপাশি মুরগী ছোট বড় হয়ে যাচ্ছে।
এখানে যে ঘটনাটা ঘটছে সেটা সহজ ভাষায় ব্যাখ্যা করলে দাড়ায়-
অতিরিক্ত তাপ বা গরমের ফলে বাচ্চা ঠিক মত খাদ্য খাচ্ছে না বা পরিমানে কম খাদ্য খাচ্ছে।
⬇️
যার ফলে বাচ্চার ইনটেস্টাইনের একটিভিটি কম হচ্ছে বা ইনটেস্টাইনাল ফ্লো কম হচ্ছে।
⬇️
যার ফলে কুসুমথলি থেকে বিভিন্ন বিভিন্ন পুষ্টি উপাদান ও ম্যাটার্নাল এন্টিবডি সহজে ইনটেস্টাইনে আসতে পারছে না এবং শরীরে শোষিত হতে পারছে না।
⬇️
ফলে বার্ডে ইমিউন ডিফিসিয়েন্সি ও ম্যালনিউট্রেশন দেখা দিচ্ছে।
⬇️
ফলে বার্ড সহজে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। ওজন কম আসছে ও মুরগী ছোট-বড় হয়ে যাচ্ছে।

করনীয়

১. একটা কথা বলা হয় যে, “ব্রুডিং এ ১ ডিগ্রী সেলসিয়াল কম তাপমাত্রায় চেয়ে ১ ডিগ্রী সেলসিয়াস বেশি তাপমাত্রা অধিকতর ক্ষতিকর। তাই গরম কালে ব্রুডিং এর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন ব্রুডার এর তাপমাত্রা ৯০ ডিগ্রী ফারেনহাইটের বেশী হয়ে না যায়। ইনভাইরনমেন্টাল টেম্পারেচার যথেষ্ঠ পরিমানে থাকলে ব্রুডিং এ এক্সট্রা তাপ দেয়া থেকে বিরত থাকতে হবে।
২. গরমকালে ব্রুডিং এ যথেষ্ঠ ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে। সঠিক ভেন্টিলেশন বা বায়ু প্রবাহের ব্যবস্থা ঘরের অতিরিক্ত তাপ বের করে দিয়ে ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে। প্রয়োজনে ১ দিন বয়স থেকে ফ্যান ব্যবহার করতে হবে।
৩. গরমকালে ব্রুডিং এর ক্ষেত্রে দিনের বেলা পর্দা দেবার দরকার নাই।
৪. গরমকালে ব্রুডিং এর ক্ষেত্রে চিকগার্ডের উচ্চতা (সর্বোচ্চ ১৬ ইঞ্চি) সীমিত রাখতে হবে। বেশি উচ্চতার চিকগার্ড ব্রুডারের ভিতর বাতাস চলাচলে অসুবিধা সৃষ্টি করে।
৫. বাচ্চা ঘন করে ব্রুডিং করা যাবে না। বাচ্চা ঘন করে ব্রুডিং করলে বাচ্চাদের বেশি গরম লাগে। ফলে নাভী শুকাতে সমস্যা হয়। এজন্য গরমকালে ব্রুডিং এর সময় ৫০০ বাচ্চার জন্য ১২ ফুট ব্যাসের গোলাকার বৃত্ত তৈরী করে ব্রুডিং করতে হবে।
শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop