১:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন
ads
প্রকাশ : জানুয়ারী ১৩, ২০২২ ৫:০০ অপরাহ্ন
প্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন এবং খামার ব্যবস্থাপনা শীর্ষক খামারী প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন
প্রাণিসম্পদ

নিজস্ব প্রতিবেদক :চট্টগ্রামের আনোয়ারায় বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক ৩ দিনব্যাপী ৫০ জন সুফলভোগী খামারী প্রশিক্ষণ শনিবার সমাপ্ত হয়েছে।

উক্ত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে আনোয়ারা উপজেলার মহিষ খামারীগণ মহিষের শ্রেণিবিভাগ, বিজ্ঞানভিত্তিক খাদ্যব্যাবস্থাপনা, স্বাস্থ্য ব্যবস্থাপনা, প্রজনন ব্যাবস্থাপনা, জীব নিরাপত্তা ব্যাবস্থা এবং লাভজনক পদ্ধতিতে মহিষ খামার লালন পালন সম্পর্কে জানতে পেরেছেন।

উক্ত প্রশিক্ষণের  মাধ্যমে খামারীরা নিজ হাতে ঘাস প্রক্রিয়াজাতকরণ, ইউরিয়া ও চিটাগুড় দ্বারা খড় প্রক্রিয়াজাতকরণ ( ইউএমএস), সুষম দানাদার খাদ্য মিশ্রণ পদ্ধতি সম্পর্কে শিখতে পেরেছেন।

কর্মশালার ৩য় দিনে মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গৌতম কুমার দেব, ড. মোছাঃ পারভীন মোস্তারী, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএলআরআই; ডাঃ মোঃ দেলোয়ার হোসেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, চট্টগ্রাম এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এই কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত মহিষ খামারীরা অর্জিত জ্ঞান বাস্তবায়ন এবং বিজ্ঞানভিত্তিক খামার ব্যাবস্থাপনা প্রয়োগের মাধ্যমে টেকসই মহিষ খামার গড়ে তোলার মতামত ব্যাক্ত করেন।

কর্মশালা শেষে খামারিরা মহিষের কৃমিনাশক, গুরুত্বপূর্ণ রোগের ভ্যাক্সিন এবং উন্নত জাতের বীজ সরবরাহের জন্য সরকারের নিকট আহব্বান জানান।

প্রশিক্ষণের কোর্স – কো অডিনেটর এর দায়িত্বে ছিলেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ অভিরুপ ভূষণ পাল।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop