১২:১৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • টানা বৃষ্টিতে ডুবে গেছে কৃষকের স্বপ্ন
ads
প্রকাশ : ডিসেম্বর ৭, ২০২১ ২:০২ অপরাহ্ন
টানা বৃষ্টিতে ডুবে গেছে কৃষকের স্বপ্ন
কৃষি বিভাগ

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুই দিনের টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন জেলায় আমন ধান ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মাদারীপুরে চার উপজেলার প্রায় দুই হাজার হেক্টর জমির বীজতলা তলিয়ে গেছে। ক্ষতি হয়েছে রবিশস্যেরও। এতে বিপাকে পড়েছেন কৃষকেরা।

জাওয়াদের প্রভাবে গত দুই দিনের টানা বৃষ্টিতে ডুবে গেছে ক্ষেতের ফসল। আমন ধান ও বোরো বীজতলা ডুবে আছে পানিতে। রবিশস্য ও সবজির একই অবস্থা।

মাদারীপুরে কোথায় পুরো বীজতলা পানির নিচে, আবার কোথায়ও গলাপানিতে ভাসতে কৃষকের স্বপ্ন। সদর, রাজৈর, কালকিনি ও শিবচর উপজেলার বিভিন্ন এলাকার প্রায় দুই হাজার হেক্টর জমির বীজতলা ক্ষতিগ্রস্থ হয়েছে। ঋণ নিয়ে এসব বীজতলা তৈরি করলেও নষ্ট হয়ে যাওয়ায় কৃষকের এখন মাথায় হাত। লোকসানের মুখে কয়েক হাজার কৃষক।

কৃষকদের সাথে কথা বললে তারা জানায়, বৃষ্টির প্রভাবে ধানের বীজতলা নিমজ্জিত হয়েছে। এতে করে কয়েক মণ বীজ অঙ্কুরেই ধ্বংস হয়ে গেছে। এছাড়াও যারা সরিষা এবং কলাইয়ের বীজ ফেলেছিল, তাদেরও বীজতলা ডুবে গেছে। এমতবস্থায় কৃষকেরা সরকারের সাহায্য কামনা করেন।

এছাড়াও যশোরে শীতকালীন সবজিসহ রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়া ৭০ ভাগ ফসলই নষ্ট হয়ে যাওয়ার শঙ্কায় আছেন চাষিরা। এতে করে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বে তারা। এ ক্ষতি কোনোভাবেই পুষিয়ে ওঠা সম্ভব হবে না বলে জানিয়েছে কৃষকেরা।

এ ব্যাপারে যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, আগামীতে যে প্রণোদনা আসবে, কৃষকদের সেখানে অন্তর্ভুক্ত করতে চেষ্টা থাকবে আমাদের। এছাড়াও কৃষকরা যাতে বিনামূল্যে বীজ পায় সেই চেষ্টাও অব্যহত রয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop