১:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ঝালকাঠিতে বাড়ছে ডিমের উৎপাদন
ads
প্রকাশ : এপ্রিল ১৩, ২০২২ ১২:৪০ অপরাহ্ন
ঝালকাঠিতে বাড়ছে ডিমের উৎপাদন
পোলট্রি

ঝালকাঠি জেলায় প্রতিবছর বাড়ছে ডিমের উৎপাদন। বিগত বছরের লক্ষ্যমাত্রা থেকেও ৭৩ লাখেরও বেশি ডিম উৎপাদন হয়েছে। জেলায় ডিমের চাহিদা মিটিয়েও উদ্বৃত্ত ডিম দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। ঝালকাঠি জেলায় ডিমের চাহিদা বৃদ্ধি পাওয়ায় পোল্ট্রি শিল্পে আগ্রহী হচ্ছেন অনেকে।

জেলা প্রাণি সম্পদ বিভাগ জানিয়েছে ডিমের উৎপাদন ও চাহিদা যাতে আরো বাড়ে, সে ব্যাপারে তারা প্রচেষ্টা চালিয়ে যাবেন।

ঝালকাঠি জেলায় বিগত বছরে ডিমের ডিমের চাহিদা ছিলো ৭ কোটি ২০ লাখ আর উৎপাদন হয়েছে ৭ কোটি ৯৩ লাখ। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে বেশি উৎপাদন হয়েছে ৭৩ লাখ ডিম। জেলায় বর্তমানে ৫২টি লেয়ার, ৫৩টি সোঁনালী ও ১২২টি হাঁসের খামার রয়েছে। তবে এখানে ডিমের মূল চাহিদা পূরণ হয় লেয়ার মুরগী এবং হাঁসের খামার থেকে।

পাইকারি বিক্রেতারা সেলিম জানান, ডিমের উৎপাদন বৃদ্ধি পাওয়ায় ও দাম সহনীয় থাকায় এ বছর তাদের বিক্রি ভালো হচ্ছে।

খামার মালিকরা জানান, মুরগী খাদ্যের দাম অত্যাধিক বৃদ্ধি পাওয়ায় তারা লোকসানের সম্মুখীন হচ্ছেন। ডিমের উৎপাদন বাড়াতে ও দাম সহনীয় রাখতে মুরগীর ফিডের দাম কমানোর দাবি জানান তাঁরা।

ঝালকাঠি প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ ছাহেব আলী জানালেন, ডিম একটি প্রাণিজ প্রোটিন হওয়ায় এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ডিমের উৎপাদন বৃদ্ধির জন্য আমরা খামারিদের উদ্বুদ্ধ করছি

জেলায় ডিমের উৎপাদন ভালো হওয়ায় সহজেই তা সংগ্রহ করতে পারছেন বিক্রেতারা। এক্ষেত্রে পরিবহন খরচও কম লাগছে। ভবিষ্যতে জেলায় ডিমের উৎপাদন আরো বাড়ার প্রত্যাশা স্থানীয়দের।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop