১:০২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • শীতকালীন সবজি চাষে লাভের মুখ দেখছেন টাঙ্গাইলের চাষিরা
ads
প্রকাশ : ডিসেম্বর ২১, ২০২২ ৯:৪০ পূর্বাহ্ন
শীতকালীন সবজি চাষে লাভের মুখ দেখছেন টাঙ্গাইলের চাষিরা
কৃষি বিভাগ

টাঙ্গাইলে শীতকালীন সবজির ব্যাপক ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সবজির কোনো ক্ষতি হয়নি। বাম্পার ফলনের পাশাপাশি বাজারদর ভালো থাকায় লাভবান কৃষক। আধুনিক পদ্ধতিতে একই জমিতে একাধিক ও বিভিন্ন প্রকার সবজি চাষ করে কৃষক অধিক লাভবান হচ্ছেন। আর উৎপাদিত সবজির বাজারদর ভালো পাওয়ায় দিন দিন বাড়ছে সবজি চাষ।

জানা যায়, টাঙ্গাইলের ঘাটাইলের লোকেরপাড়া ইউনিয়নের পাঁচটিকড়ি, বীরসিংহ, বকশিয়া, আতাইলশিমুলসহ প্রায় গ্রামেই চাষ হচ্ছে শীতকালীন সবজি। কৃষকরা একই জমিতে টমেটো, পাতা কপি, ধনিয়া পাতার পাশাপাশি চারা বিক্রি করেও লাভবান হচ্ছেন।

কৃষি অফিস সূত্র মতে, এবছর , টাঙ্গাইলে ১২ উপজেলায় ১০ হাজার ৫শ হেক্টর জমিতে সবজি চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর ঘাটাইল উপজেলায় এ বছর ১৩ হাজার ৫০ হেক্টর জমিতে সবজি চাষ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর সবজির দাম বেশি। ভালো দাম পাওয়ায় সবজি চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

পাঁচটিকড়ি গ্রামের কৃষক মতিয়ার রহমান বলেন, এবছর আমি ২৮ শতাংশ জমিতে ফুলকপির পাশাপাশি মরিচ ও টমেটোর চারা রোপন করেছি। সবজির পাশাপাশি লাখ টাকার ফুলকপি ও টমেটো, মরিচ এবং ফুলকপির চারা বিক্রি করেছি।

তিনি আরো বলেন, এবছর জমিতে সবজির ব্যাপক ফলন হয়েছে। পাশাপাশি সবজির বাজারদরও ভালো। ইতোমধ্যে চারা ও সবজি বিক্রি করে লাখ টাকার মতো আয় হয়েছে। আগামীতে আরো বেশি জমিতে শীতকালীন সবজির আবাদ করবো।

ঘাটাইল উপজেলা কৃষি কর্মকর্তা দিলশাদ জাহান বলেন, আমদের উপ-সহকারিরা মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তারা কৃষকদের নিয়মিত পরামর্শ দিবেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ দুলাল উদ্দিন জানান, শীতকালীন সবজির বাজার মূল্য ভালো। চাষিরা বিভিন্ন জাতের শীতকালীন সবজি চাষ করেছেন। ব্যাপক ফলনও পেয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রার থেকে বেশি সবজি উৎপাদন হবে। বাজারদর ভালো থাকায় লাভবান হচ্ছেন কৃষক। ফলে দিন দিন শীতকালীন সবজি চাষে আগ্রহী হচ্ছেন এখানকার কৃষকরা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop