৪:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রাণিসম্পদ দফতরের জনবল সংকটে বিপাকে খামারিরা
ads
প্রকাশ : জুলাই ২৩, ২০২২ ৬:৩৬ অপরাহ্ন
প্রাণিসম্পদ দফতরের জনবল সংকটে বিপাকে খামারিরা
প্রাণিসম্পদ

যশোরের ঝিকরগাছা উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালে দীর্ঘদিন ধরে জনবল সংকট রয়েছে। যার ফলে, প্রাণিসম্পদ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন খামারি-উদ্যোক্তারা। নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে তাদের। সমস্যা দেখা দিলে পাচ্ছেন না দ্রুত কোন সমাধান।

তথ্যানুযায়ী, ১১টি পদের মধ্যে ৬টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। শূন্যপদ গুলো যথাক্রমে- ভেটেরিনারি সার্জন (ভিএস) একজন, উপজেলা লাইভ-ষ্টক অফিসার (ইউএলএ) একজন, কৃত্রিম প্রজনন সহকারী (ভিএফএ) দুইজন, কম্পাউন্ডার একজন, এমএলএসএস একজন। এ দিকে গবাদিপশুর প্রাণঘাতী রোগের প্রতিষেধক (পিপিআর) ভ্যাকসিন না থাকায় ঝুঁকির আশংকা করছেন খামারিরা।

কর্তৃপক্ষের দাবি, চাহিদাপত্র পাঠালেও এখনো বরাদ্দ পাওয়া যায়নি। তবে, অন্যান্য ঔষধ ও প্রতিষেধক ভ্যাকসিনের মজুদ ও চিকিৎসা সেবা প্রদান স্বাভাবিক রয়েছে। অপর দিকে খামারিদের অভিযোগ, তারা প্রত্যাশিত চিকিৎসা সেবা ও ঔষধ পাচ্ছে না। সময় মতো ডাক্তার না থাকায় পরামর্শ ও চিকিৎসা পাওয়া যায় না।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. জি. এম. আব্দুল কুদ্দুস জানান, আন্তরিকতা থাকা স্বত্বেও জনবল, ঔষধ ও প্রতিষেধক প্রয়োজনের তুলনায় প্রাপ্তি অপ্রতুল হওয়ায় সেবা প্রত্যাশী খামারি ও গৃহস্থলী গবাদিপশু পালনকারী সবাইকে খুশি করা সম্ভব হয়ে ওঠে না। উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরের পরিসংখ্যান অনুযায়ী উপজেলা গবাদি পশু গরুর সংখ্যা ৯৮ হাজার পাঁচশ বিশটি। এর মধ্যে দেশিগরু ৫৫ হাজার ৩৩০টি ও সংকর জাতের গরু ৪৩ হাজার ১শ’ ৯০টি। গাভী ৪০ হাজার ৬ ৪০টি। এর মধ্যে দেশি গাভী ২৬ হাজার ৪শ ৬০টি ও সংকর জাতের গাভী ১৪ হাজার২২০টি। সক্ষম গাভী ৩৬ হাজার ৫১০টি। এর মধ্যে দেশি ২৩ হাজার ৭২০টি ও সংকর জাতের ১২ হাজার ৭৯৮টি।

ছাগলের সংখ্যা এক লাখ ৩০ হাজারটি। আর ভেড়া ১০৪টি। খামারির সংখ্যা গাভী ৬২টি, হৃষ্টপুষ্ট করণ ১২০টি, ছাগল ১৫৭টি ও ভেড়া ১টি। পোল্ট্রি খামারির সংখ্যা লেয়ার ২০টি, ব্রয়লার ৫৫, হাঁস ২২, কবুতর ১০ ও কোয়ের ৫টি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop