৬:৫০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মোহনপুরে প্রাকৃতিকভাবে গরু হৃষ্টপুষ্টকরণে ব্যস্ত কৃষকরা
ads
প্রকাশ : জুন ৩০, ২০২২ ১১:২১ পূর্বাহ্ন
মোহনপুরে প্রাকৃতিকভাবে গরু হৃষ্টপুষ্টকরণে ব্যস্ত কৃষকরা
প্রাণিসম্পদ

রাজশাহীর মোহনপুরে কোরবানির ঈদকে সামনে রেখে প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। প্রাকৃতিক উপায়ে হৃষ্টপুষ্টকরণ করায় এই অঞ্চলের গরুর চাহিদাও অনেক বেশি। এবার বাজারে গরুর ব্যাপক চাহিদা থাকায় গরুর খাবারের দাম কিছুটা বেশি হলেও ভারত থেকে গরু না আসলে লাভবান হবেন বলে জানিয়েছেন খামারিরা।

উপজেলায় বিভিন্ন খামার ঘুরে দেখা যায়, পরম যত্নে গরুগুলোর প্রতিনিয়ত দেখভাল করছেন খামারিরা। কারণ কোরবানির হাটে যে গরু দেখতে যতো আকর্ষণীয় হবে, তার দামও হবে ততো বেশি। তাই গরু খাদ্য তালিকাটাও বেশ সমৃদ্ধ। গরু হৃষ্টপুষ্টকরণ করতে ঘাসের পাশাপাশি দেয়া হচ্ছে প্রাকৃতিক খাবার খৈল, ভূষি, চাউলের খুদ ও খড়।

উপজেলার ময়ার মোড় গ্রামের খামারি সাইদুল ইসলাম জানান, গত ঈদে ১৬টি গরু মোটাতাজা করে প্রায় দেড় লাখ টাকার মতো লাভ করেছিলেন। এ বছর কুরবানি উপলক্ষে গত ৫-৬ মাস থেকে ১২টি গরু ২টি মহিষ মোটাতাজা করছি।

এবার গরুর খাবারের দাম ও ঔষুধের দাম অনেক বেশি। অসাধু পন্থা অবলম্বন না করে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে কাঁচা ঘাস, খড়, গম, বুট, খুদের ভাত, খৈল-ভুষি খাইয়ে যতটুকু মোটাতাজা করার দরকার নিখুঁত খাদ্য অনুযায়ী এ পর্যন্ত করতে পারছি। যদি ভারতীয় গরু না আসে তাহলে লাভ থাকবে। অন্যথায় লোকসান হওয়া আশঙ্কা করছি।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, ঈদকে সামনে রেখে এই উপজেলায় ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৫২৫৭ খামারে গরু ১৮৫২৬, ছাগল ৩৬০৭২, ভেড়া ৩৬৫৬ মোটাতাজাকরণ করা হচ্ছে।

মোহনপুর উপজেলা অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: বিল্লাল হোসেন বলেন, উপজেলার বেশিরভাগ মানুষ কৃষি ও পশুপালনে নিয়োজিত রয়েছেন। প্রাণী সম্পদ অফিস থেকে আগ্রহী ব্যক্তিদের প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সহযোগিতা করা হয়েছে। এ কারণে এবার উপজেলায় কুরবানির চাহিদার থেকে বেশি পশু প্রস্তুত হয়েছে।

ভারতীয় গরু আমদানি বন্ধ রাখতে পারলে কৃষক ও খামারিরা ন্যায্য মূল্যে কুরবানি পশু সরবরাহ করতে পারবেন। খামারিদের প্রাকৃতিকভাবে মোটাতাজাকরণ করতে পরামর্শ দেয়া হচ্ছে। কোনো খামারি যেন স্টেরয়েড বা ক্ষতিকারক ইনজেকশনের মাধ্যমে পশু হৃষ্টপুষ্ট করতে না পারে সে বিষয়ে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। যদি কোন খামারি ও ঔষধ বিক্রেতা এর সাথে জড়িত থাকে তাহলে তাদের তথ্য-প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop