১:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সারে ভুগছেন আলু চাষিরা!
ads
প্রকাশ : নভেম্বর ১১, ২০২২ ৭:৫৮ অপরাহ্ন
সারে ভুগছেন আলু চাষিরা!
কৃষি বিভাগ

রাজশাহীতে অতিরিক্ত দাম দিয়ে পটাশ সার কিনতে হচ্ছে চাষিদের। ৭৫০ টাকা মূল্যের এক বস্তা পটাশ সার খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে কিনতে হচ্ছে এক হাজার ১৫০ থেকে এক হাজার ২০০ টাকায়। তার পরেও চাহিদা মতো সার পাচ্ছেন না কৃষকরা।

ফলে এবার আলু চাষ ব্যাহত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। আবার সার পেলেও অতিরিক্ত টাকা ব্যয় হওয়ায় আলু চাষ করে কৃষকরা কতটুকু লাভবান হবেন—তা নিয়েও তাঁদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রমতে, এ বছর রাজশাহীতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭ হাজার ১৮০ হেক্টর জমিতে, যা গত বছর ছিল ৩৮ হাজার ৫৪৩ হেক্টর। ফলে গত বছরের তুলনায় এবার এক হাজার ৩৬৩ হেক্টর জমিতে আলু চাষ কম হবে বলে ধরে নেওয়া হচ্ছে। সপ্তাহখানেক আগ থেকে আলু চাষ শুরু হয়েছে। এরই মধ্যে রাজশাহীতে ১৮৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। চলতি নভেম্বর মাসজুড়েই আলু চাষের তোড়জোড় চলবে।

সেই হিসেবে হাতে যে কয়েক দিন সময় আছে, তাতেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়ে যাবে বলেও আশা করছেন কৃষি কর্মকর্তারা।

সারা দেশের মধ্যে আলু চাষে তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহীর তানোর। এ উপজেলার আমশো গ্রামের কৃষক তুষার আহমেদ বলেন, ‘এ বছর আমি পাঁচ বিঘা জমিতে আলু চাষ করব। এরই মধ্যে জমি প্রায় ঠিকঠাক করেছি। কিন্তু পটাশ সার ঠিকমতো পাওয়া যাচ্ছে না।আলু চাষের জন্য পটাশই বেশি লাগে। সম্প্রতি এক হাজার ২০০ টাকা দরে পাঁচ বস্তা সার কিনেছি।’

তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহমেদ বলেন, ‘সারের কিছুটা সংকট আছে।’

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য কর্মকর্তা উম্মে সালমা জানান, ‘সারের কোনো সংকট নেই।’

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop