২:৩০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বরিশালে বিনা উদ্ভাবিত সরিষার আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : ডিসেম্বর ৬, ২০২১ ৮:৫০ অপরাহ্ন
বরিশালে বিনা উদ্ভাবিত সরিষার আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
কৃষি বিভাগ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা উদ্ভাবিত সরিষার আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(৬ ডিসেম্বর) জেলার বাবুগঞ্জ উপজেলার বিনার হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে উদ্বোধনী (ভার্চুয়ালী) অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গকেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তেল জাতীয় ফসলের বৃদ্ধি প্রকল্পের (বিনা অংগ) প্রকল্প সমন্বয়ক ড. মো. ইকরামুল হক এবং উপজেলা কৃষি অফিসার মো. নাসির উদ্দিন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানা, এসও নাজমুন নাহার পপি, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, আমাদের চাহিদা মেটাতে প্রতি বছর প্রচুর পরিমাণে ভোজ্য তেল আমদানি করতে হয়। তা কমিয়ে আনতে অন্যান্য তেল ফসলের পাশাপাশি সরিষার আবাদ বাড়াতে হবে। এর অংশ হিসেবে বিনাসরিষা-৯ চাষ করলে বেশি লাভবান হওয়া যাবে। কারণ, এতে তেলের পরিমাণ বেশি থাকে। হেক্টরপ্রতি ফলন হয় ১.৯ টন (প্রায়)। তাই স্বল্পকালিন আমন ধান কাটার পর এ জাতের সরিষা চাষ করলে দক্ষিণাঞ্চলের শস্যনিবিড়তা বাড়ানো সম্ভব।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, ৩০ জন প্রশিক্ষণার্থীর জনপ্রতি ১ বিঘা জমির জন্য বিনা উদ্ভাবিত ১ কেজি সরিষার বীজ দেওয়া হয়। সেই সাথে ইউরিয়া টিএসপি, এমওপি, জিপসাম, জিংক সালফেট, এবং বরিক এসিড মিলে ৫০ কেজি রাসায়নিক সার বিতরণ করা হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop