৩:৪৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জাতীয় জীন ব্যাংক পরিচালনার খসড়া নীতিমালা পর্যালোচনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
ads
প্রকাশ : জুন ৩০, ২০২২ ৭:২৮ পূর্বাহ্ন
জাতীয় জীন ব্যাংক পরিচালনার খসড়া নীতিমালা পর্যালোচনা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
পাঁচমিশালি

।।কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।। ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি(এনআইবি) আয়োজিত ২৯ জুন (বুধবার) জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও জাতীয় জীন ব্যাংক পরিচালনার খসড়া নীতিমালা পর্যালোচনা” শীর্ষক দিনব্যাপী কর্মশালা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স, আগারগাঁও, ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জিয়াউল হাসান, সিনিয়র সচিব,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো.আনোয়ার হোসেন, সদস্য এনআইবি,বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মোহাম্মদ বখতিয়ার এবং গণপূর্ত অধিদপ্তর এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দীন আহাম্মদ,।

এনআইবি মহাপরিচালক ড.মো.সলিমুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প ড. জাহাঙ্গীর আলম। কর্মশালার দ্বিতীয় সেশনে জাতীয় জীন ব্যাংক পরিচালনার খসড়া নীতিমালা পর্যালোচনায় সভাপতিত্ব করেন বাকৃবির অধ্যাপক ড.বাহানুর রহমান। এসময় বাকৃবিসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান,সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ আলোচনায় অংশ নেন এবং সুচিন্তিত মতামত দেন।

বক্তারা বলেন, বাংলাদেশের জীববৈচিত্র্য সংরক্ষণে বিরাজমান ও বিলুপ্তপ্রায় কৌলিসম্পদের তালিকা প্রণয়ন,সংগ্রহ, সংরক্ষণ ও ব্যাবহার সংক্রান্ত প্রয়োজনীয় কার্যক্রমের সুফল দেশ ও জনসাধারণের কল্যাণে জীন ব্যাংক স্থাপন গুরুত্বপূর্ণ।

প্রকল্প পরিচালক জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প ড. জাহাঙ্গীর আলম বলেন,দেশে বর্তমান উদ্ভিদ, প্রাণী,মৎস্য,অনুজীব,কীটপতঙ্গ, অমেরুদণ্ডী প্রাণী,মেরিন,বনজ এবং মনুষ্য কৌলীসম্পদ কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ এবং এদের ডাটাবেজ প্রণয়নও সংরক্ষণ এই প্রকল্পের মূল লক্ষ্য।

প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় জনাব জিয়াউল হাসান বলেন, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, বায়োডাইভারসিটি, বিলুপ্ত প্রায় রিসোর্স সংরক্ষণ এর মত গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে জীন ব্যাংক কার্যকর ভূমিকা রাখবে।

কর্মশালায় বিজ্ঞানী, শিক্ষক, আমলা,সরকারি-বেসরকারি পর্যায়ের গবেষকগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop