৩:১৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মাদারীপুরে তরুণ উদ্যোক্তার মাছ চাষে সাফল্য
ads
প্রকাশ : ডিসেম্বর ১৬, ২০২১ ১:১১ অপরাহ্ন
মাদারীপুরে তরুণ উদ্যোক্তার মাছ চাষে সাফল্য
মৎস্য

আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে সফলতা পেয়েছেন, মাদারীপুরের তরুণ উদ্যোক্তারা। জেলার শিক্ষিত বেকারদের বড় একটি অংশ এখন মাছ চাষের সাথে জড়িত। তাদের সফলতা দেখে নতুন করেও অনেকে শুরু করেছেন মাছচাষ। এক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি কারিগরি সহায়তা দিচ্ছে জেলা মৎস্য অধিদপ্তর। 

স্বাবলম্বী হয়ে উঠতে চাকরির পিছু না ছুটে উদ্যোক্তা হওয়ার প্রচেষ্টা চালাচ্ছেন মাদারীপুরের শিক্ষিত তরুণরা। তেমনই একজন জেলার রাজৈর উপজেলার আজিজুর রহমান মোল্লা। বিএ পাশ করার পর স্থানীয় মৎস্য অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে স্বল্প পরিসরে শুরু করেন মাছচাষ। এখন তার মাছের ঘেরের আয়তন দাঁড়িয়েছে ৫০ একরে।

তার মতো জেলার অনেক শিক্ষিত বেকার যুবকই এখন মাছ চাষ করছেন। স্বচ্ছলতা এসেছে তাদের পরিবারে। পাশাপাশি এসব মৎস্য খামারে কর্মসংস্থানের সুযোগ হয়েছে অনেকের।

তরুণ উদ্যোক্তাদের আধুনিক পদ্ধতিতে মাছ চাষে নানা প্রশিক্ষণ দিচ্ছে স্থানীয় মৎস্য বিভাগ। প্রয়োজনে প্রযুক্তিগত সহায়তাও দেয়া হচ্ছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মানিক মল্লিক বলেন, আজিজুর রহমান একজন শিক্ষিত উদ্যোক্তা তাঁদের সাথে নিরলসভাবে কাজ করে যাচ্ছি এবং তারা লাভজনক উপায়ে মাছ চাষে আগ্রহী হচ্ছে। দিনদিন আমাদের রাজৈর উপজেলার মৎস্য উৎপাদন ও মৎস্য চাষির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা বলেন, মৎস্যবিভাগ মৎস্য চাষিদেরকে নিয়মিত কারিগরি পরার্মশ প্রদান এবং উন্নত প্রযুক্তিতে মাছ চাষ বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছে।

মাদারীপুরে ১৮ হাজার পুকুর ও ঘেরে ১৭ হাজার ৩শ’ ৫০ জন উদ্যোক্তা মাছ চাষ করছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop