৬:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ঠাকুরগাঁওয়ে হঠাৎ ঝড়ো বাতাস, ক্ষতির মুখে আমন ধান
ads
প্রকাশ : অক্টোবর ২০, ২০২১ ২:২৩ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে হঠাৎ ঝড়ো বাতাস, ক্ষতির মুখে আমন ধান
কৃষি বিভাগ

গত তিন দিনের বৃষ্টিপাত ও দমকা বাতাসে সদরের শতশত বিঘা আমন খেত মাটির সাথে নুয়ে পড়েছে। বিভিন্ন এলাকায় আমন চাষিদের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে আগাম শীতকালীন সবজি ও আলু চাষিরা।

সোমবার বিকেল থেকে শুরু হওয়া এই ঝড়ো বৃষ্টি ও দমকা বাতাসে ঘরবাড়ি ও গাছপালার ক্ষয়ক্ষতি না হলেও প্রায় শতাধিক হেক্টর জমির আমন খেত মাটিতে নু‌য়ে গেছে। ১০ থেকে ১৫ দিন পরে যে ধান কৃষকের গোলায় উঠত কিন্তু হঠাৎ এই বৃষ্টিতে কৃষকের বুক ভরা স্বপ্ন এক নিমেশেই ভঙ্গ হয়ে গেছে।

এতে এবার আমন মৌসুমে বড় ধরনের লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন কৃষকরা।

সদর উপজেলার রুহিয়া, রাজাগাঁও ও ঢোলারহাট ইউনিয়নসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ধানের গাছ ও সবজি খেত পানিতে ডুবে আছে। অনেক কৃষক তাদের ফসল বাঁচাতে খেতে জমে থাকা পানির কারণে ধানের শীষ নষ্ট হওয়ার আশঙ্কায় ধানগাছ তুলে দেয়ার চেষ্টা করছেন।

সদর উপজেলার রুহিয়া ইউনিয়নের কৃষক সাকিল ও রাজাগাঁও ইউনিয়নের কৃষক গণী বলেন, আর মাত্র ১০ থেকে ১৫ দিন পরই খেতের ধান পাকতে শুরু হতো। কিন্তু হঠাৎ এই বৃষ্টি ও দমকা বাতাসে আমাদের খেতের ৭০ থেকে ৮০ শতাংশ জমির আমন ধানের গাছ মাটিতে হেলে পড়েছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার কৃষি অফিসার কৃষ্ণ রায় বলেন, প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। এই নিয়ে কাজ চলছে। তবে পাকা ধানের তেমন ক্ষতি হবে না। বৃষ্টি কমলে কৃষকরা ফসল কেটে ঘরে তুলতে পারবেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop