৩:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গবন্ধু সাফারি পার্কে নতুন অতিথি
ads
প্রকাশ : নভেম্বর ১৩, ২০২১ ১২:১৫ অপরাহ্ন
বঙ্গবন্ধু সাফারি পার্কে নতুন অতিথি
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নায়ালা পরিবারে নতুন অতিথির আগমন ঘটেছে। সাফারি পার্ক প্রতিষ্ঠালগ্নে দুইটি নায়ালা আনা হয়েছিল। সম্প্রতি পার্কে একটি নায়ালা শাবকের জন্ম হয়। লুকিয়ে থাকায় জন্মের বেশ কিছু দিন পর দেখা মেলে এই শাবকের। বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান

সাফারি পার্ক কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, নায়ালা দক্ষিণ- পূর্ব আফ্রিকার সাভানা অঞ্চলের প্রাণী। একে সর্পিল শিংযুক্ত হরিণ বলেও অভিহিত করা হয়। লাজুক প্রকৃতির হওয়ায় সচরাচর এ প্রাণীটির দেখা মেলে না। ঘন বনজঙ্গল ও ঝোপঝাড়ের ভিতর নির্জনে অবস্থান করা এদের চারিত্রিক বৈশিষ্ট্য। তবে আহারের জন্য নিস্তব্ধ সময়ই এরা বেছে নেয়। সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে নায়ালার বিচরণ।
এই পার্কে ইতোপূর্বে আরেকটি শাবকের জন্ম হয়েছিল। তবে সে সময় শিয়ালে সেটি খেয়ে ফেলে। এদিকে বয়স্কজনিত কারণে একটি পুরুষ নায়ালা সম্প্রতি মারা যায়। সম্প্রতি পার্কে একটি নায়ালা শাবকের জন্ম হলেও প্রথম দিকে তার দেখা মেলেনি।

সম্প্রতি পার্কেও জেব্রা বেষ্টনীর সঙ্গে এ শাবক ও তার মাকে দেখা যায়। কাছে যেতে না পারায় এখনো জন্ম নেওয়া শাবকের লিঙ্গ নির্ধারণ করা যায়নি। ঘন বন ও ঝোপঝাড়ে থাকার কারণে চরম নিরাপত্তাহীনতা তৈরি হয় এ প্রাণীর শাবক জন্মের পর। শিয়াল ও অন্যান্য হিংস্র প্রাণীর আক্রমণে মারা যাওয়ার সম্ভাবনার মধ্যেও বেঁচে থাকে এ প্রাণী।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, দেশি ও বিদেশি নানা প্রাণীর সমাহার এখন আমাদের সাফারি পার্কে। দর্শনার্থীদের বিনোদন ও অজানা প্রাণীর সঙ্গে পরিচয়ের এক দ্বার খুলে দিয়েছে এই পার্ক। বিদেশি প্রাণী নায়ালা থেকে ইতোপূর্বে একটি শাবকের জন্ম হলেও শিয়ালের আক্রমণে সে মারা যায়। এবার জন্ম নেওয়া এ প্রাণীটি নিজস্ব নিরাপত্তায় বড় হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop