৪:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পেঁপে চাষে আগ্রহ বাড়ছে বাগেরহাটের চাষিদের
ads
প্রকাশ : এপ্রিল ১৮, ২০২১ ৪:৪২ অপরাহ্ন
পেঁপে চাষে আগ্রহ বাড়ছে বাগেরহাটের চাষিদের
কৃষি বিভাগ

স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় পেঁপে চাষের দিকে আগ্রহ বাড়ছে বাগেরহাটের মোরেলগঞ্জের প্রান্তিক চাষিদের। ভাল ফলন পেতে বারি জাতের শাহিরাচি, কাশিমপুরী, হানিডিউ, পুশাজাজেন্টসহ বিভিন্ন জাতের পেঁপের চাষ করার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

বাগেরহাটের মোরেলগঞ্জের কৃষক মো. আব্দুল খালেক শেখ জানান, এ বছর ১০ বিঘা জমিতে পেঁপে গাছ লাগিয়েছেন। প্রথম বার পেঁপের চারা লাগানোসহ বিভিন্ন ধরনের পরিচর্যায় প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। বর্তমানে প্রতিমণ পেঁপে ৩শ’ টাকা দরে বিক্রি করছেন। চলতি বছর ৬ থেকে ৮ লাখ টাকার পেঁপে বিক্রি হবে বলে আশা করছেন তিনি।

একই গ্রামের কৃষক মো. কাদের শেখ জানান, পেঁপে একটি লাভজনক ফসল। তিনি এ বছর ৩ বিঘা জমিতে পেঁপে গাছ লাগিয়েছেন। চলতি বছরে এ ক্ষেত থেকে প্রায় ২ থেকে আড়াই লাখ টাকার পেঁপে বিক্রি হবে।

কৃষি বিভাগের সূত্রমতে, চলতি মৌসুমে জেলার মোড়েলগঞ্জ উপজেলায় ৪৯৮ হেক্টর জমিতে পেঁপে চাষ হয়েছে। যেখান থেকে প্রায় ৭০ হাজার মেট্রিক টন পেঁপে উৎপাদিত হবে বলে আশা করছেন তারা। এছাড়াও ভাল ফলন পেতে বারি জাতের শাহিরাচি, কাশিমপুরী, হানিডিউ, পুশাজাজেন্টসহ বিভিন্ন জাতের পেঁপের চাষ করার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

মোরেলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সিফাত আল-মারুফ জানান, একবার চারা লাগালে ৩ বছর পর্যন্ত ফলন পাওয়া যায়। যারফলে দিন দিন পেঁপে চাষিদের সংখ্যা বাড়ছে। এছাড়াও বাজারে পেপের ব্যাপক চাহিদা থাকার পাশাপাশি চাষিরা ভালো দাম পাচ্ছেন বলেও তিনি জানান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop