৩:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বুড়োল বিলে কমে যাচ্ছে দেশি মাছ!
ads
প্রকাশ : অগাস্ট ১৮, ২০২১ ১:২১ অপরাহ্ন
বুড়োল বিলে কমে যাচ্ছে দেশি মাছ!
মৎস্য

মাগুরা জেলার পাশ দিয়ে বয়ে গেছে কুমার, ফটকি, গড়াই, মধুমতি, চিত্রা, নবগঙ্গা নদী।একটা সময় বর্ষা মৌসুম আসলেই এখানে জেলে সমাজের মধ্যে আনন্দের বন্যা বয়ে যেতো। মাছ ধরাটা উৎসবের মত ছিল এখানে। কিন্তু বর্তমানে বর্ষা মৌসুমেও এখানে মিলছে না দেশি প্রজাতির মাছ। হাটবাজারগুলোতে চাহিদার তুলানায় মাছের সরবরাহ কম থাকায় মাছের দাম আকাশ ছোঁয়া।

মাগুরা সদর উপজেলার কুচিয়ামুড়া বুড়োল বিল এক সময় দেশি মাছের জন্য বিখ্যাত ছিল। আগে বর্ষা মৌসুমে এখানে যে পরিমাণ মাছ পাওয়া যেতো, চলতি মৌসুমে তা অর্ধেকে নেমে এসেছে। বিলের জমিগুলোতে অতিরিক্ত সারপ্রয়োগ, বর্ষা মৌসুমে মা মাছ নিধন, অভয়াশ্রমের অভাব ও সংরক্ষণে সরকারি–বেসরকারি কোনো উদ্যোগ না থাকায় এ বিল থেকে দেশি মাছ কমে যাচ্ছে।

সচেতন মহল মনে করছেন, এসব মাছকে সচেতনতার মাধ্যমে ধরে রাখতে না পারলে মাগুরা বুড়োল বিলের দেশি মাছের কথা পরবর্তী প্রজন্মের কাছে রূপকথার গল্পের মত মনে হবে। তাই সবাইকে দেশি মাছ রক্ষায় এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেন তারা।

মাগুরা জেলা মৎস্য কর্মকতা মো. আনোয়ারুল কবির জানান, দিন দিন দেশি প্রজাতির মাছ কমে যাচ্ছে। জেলা মৎস্য অফিসের পক্ষ থেকে বিভিন্ন সময়ে মোবাইল কোর্টের মাধ্যমে আড়বাঁধ, কারেন্ট জাল ইত্যাদি পুড়িয়ে দেওয়া হয়, জরিমানা করা হয়। তারপরও মানুষ সচেতন হচ্ছে না। জনসচেতনা বৃদ্ধি করতে না পারলে দেশি প্রজাতির মাছ রক্ষা করা সম্ভব নয় বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop