১২:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সুন্দরবনে অবমুক্ত করা হবে ১০০ কুমির
ads
প্রকাশ : ডিসেম্বর ১৫, ২০২১ ১২:১২ অপরাহ্ন
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সুন্দরবনে অবমুক্ত করা হবে ১০০ কুমির
প্রাণ ও প্রকৃতি

সুন্দরবনে অবমুক্ত করা হচ্ছে ১০০ টি লবণ পানির প্রজাতির কুমির। আজ ১৫ ডিসেম্বর দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের সামনের নদীতে আনুষ্ঠানিক ভাবে এসব কুমির অবমুক্ত করা হবে। এ সময় উপস্থিত থাকবেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকতা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবনে ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী রয়েছে। ইতিমধ্যেই এই ম্যানগ্রোভ বন থেকে দুই প্রজাতির হরিণ, দুই প্রজাতির গন্ডার, এক প্রজাতির বন্য মহিষ ও মিঠাপানি প্রজাতির কুমির বিলুপ্ত হয়ে গেছে।

জলবায়ু পরিবর্তনসহ নানা কারনে সুন্দরবনে বন্যপ্রানী হুমকির মুখে রয়েছে। সর্বশেষ জরিপে এই বনে লবণপানি প্রজাতির দেড়শত থেকে দুইশত কুমির রয়েছে বলে বলা হয়েছে। যা সুন্দরবনের ৪৫০টি নদ-নদী ও খালসহ ১৮৭৪ দশিমক ১ বর্গ কিলোমিটার জলভাগের জন্য পর্যাপ্ত নয়। এই অবস্থায় কুমিরের সংখ্যা বাড়াতে বন মন্ত্রণালয়ের নির্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে সুন্দরবনে ১০০টি কুমির অবমুক্ত করা হচ্ছে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে জন্ম নেয়া লবণপানি প্রজাতির এসব কুমির আনুষ্ঠানিক ভাবে অবমুক্ত করার পরপরই চাঁদপাই, শরণখোলা, খুলনা ও সাতক্ষীরা রেঞ্জের নদ-নদী ও খালে ছেড়ে দেয়া হবে।

এসময় প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মোঃ আমীর হোসেন চৌধুরী,খুলনা অঞ্চলের বনসংরক্ষক( সিএফ) মিহির কুমারদোসহ সুন্দর বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop