৫:২৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাটোরে বাড়ছে ধানের দাম
ads
প্রকাশ : মার্চ ৫, ২০২২ ৪:২৫ অপরাহ্ন
নাটোরে বাড়ছে ধানের দাম
এগ্রিবিজনেস

বাড়তি লাভের আশায় ধান মজুদ করছে নাটোরের কৃষক ও সিন্ডিকেট ব্যবসায়ীরা। ধান মজুদদারির কারণে সরবরাহ কমে গিয়ে বেড়েছে ধানের দাম।এমতাবস্থায় সরবরাহ বৃদ্ধি না করলে বেড়ে যেতে পারে সব ধরনের ধান ও চালের দাম

আজ শনিবার নাটোরের বিখ্যাত ধানের হাট নলডাঙ্গায় ধানের সরবরাহ ছিল তুলনামূলক কম। সরবরাহ কম থাকায় প্রকারভেদে প্রতি মণ ধানের দাম ২০ থেকে ৫০ টাকা বেড়ে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৬০০ টাকা মণ বিক্রি হচ্ছে।

কৃষকরা জানান, বড় ব্যবসায়ীরা ধানের মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে। সরবরাহ কম থাকায় বেড়েছে সব ধরনের ধানের দাম। এতে সংকট সৃষ্টি করে তারা অতিরিক্ত মুনাফা লাভ করছে।

স্থানীয় কৃষি বিভাগ বলছে, প্রতি মণ ধান উৎপাদনে খরচ হয় ৭৫০ টাকা। তবে কৃষকরা বলছে সার ও ডিজেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় তাদের ব্যয় বেড়েছে। প্রতি মণ ধান উৎপাদনে তাদের খরচ হয়েছে ৯০০ টাকার উপরে। ভাল দাম থাকায় লাভের মুখ দেখছেন বলে দাবি কৃষকদের।

চালকলের মালিকরা বলেন, সিন্ডিকেটের কারণে অতিরিক্ত দামে ধান কিনতে হচ্ছে তাদের। এ ছাড়া চালকলগুলোতে তারা ঠিকমতো ধান সরবরাহ করতে পারছেন না। মজুতদারি বন্ধ না হলে ধান ও চালের দাম বৃদ্ধি অব্যাহত থাকবে।

উল্লেখ্য যে, চলতি বছর নাটোর জেলায় ৭২ হাজার ৬৩০ হেক্টর জমিতে বোরো আমান ধান আবাদ হয়েছে। উৎপাদন হয়েছে প্রায় ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন ধান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop