৬:৩৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বাকৃবি
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২, ২০২১ ৬:২৬ অপরাহ্ন
বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় বাকৃবি
ক্যাম্পাস

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবি: টাইমস হায়ার এডুকেশন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় এক হাজার থেকে এক হাজার দুইশ’র মধ্যে স্থান করে নিয়েছে. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ। এ তালিকায় বাংলাদেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থান লাভ করেছে । বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয় , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

আজ বৃহস্পতিবার(০২ সেপ্টেম্বর) এক অনলাইন আলোচনা সভার মাধ্যমে এ তথ্য জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. লুৎফুল হাসান।

আগামীতে এ বিশ্ববিদ্যালয়কে আরো সামনে এগিয়ে যাওয়ার পরিকল্পনা বিষয়ক ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল(আইকিউএসি)এর আয়োজনে অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রেখেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বাকৃবি আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মো: তাজ উদ্দিন এর সভাপতিত্বে এবং আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো: হারুন অর রশীদ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ আবু তাহের, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান, মিডিয়া ব্যাক্তিত্ব সুভাস সিংহ রায়সহ বাকৃবির সিনিয়র অ্যালামনাইবৃন্দ, বাকৃবির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং আমন্ত্রিত অতিথিগণ বক্তব্য রাখেন। টাইমস হায়ার এডুকেশন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র্যাংকিং বিষয়ে বিস্তারিত প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবি ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো আলমগীর আলমগীর হোসেন ও ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড.হারুনুর রশীদ ।

টাইমস হায়ার এডুকেশন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করেছে । ২০২১ সালে ৯৩টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে ১ হাজার ৬শ’ ৬২টির তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনের ভিত্তিতে গবেষণা, আউটরিচ এবং শিক্ষণ এর মানদন্ডে এই তালিকা প্রকাশ করা হয়ে থাকে।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার তার বক্তব্যে এদেশের কৃষির ব্যাপক উন্নয়নে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবদানের প্রশংসা করেন।তিনি বিশ্ববিদ্যালয়ের এ সাফল্যে সকলকে অভিনন্দন জানান। কৃষি প্রধান বাংলাদেশকে আরও এগিয়ে নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজের ওপর আরও যত্নবান হওয়ার আহবান জানান মন্ত্রী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেছেন, এ সাফল্যে আমরা উচ্ছসিত । আগামীতে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকেই আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ছয় দশকে বাংলাদেশ কৃষি বিশবিদ্যালয়ের গ্রাজুয়েটবৃন্দ কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন। যার ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

পথিকৃৎ এ বিশ্ববিদ্যালয় দেশের জনসংখ্যা বৃদ্ধি ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি ক্ষেত্রে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় আরও নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে তার অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে । এ বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চা ও মেধার বিকাশ এবং সার্বিক উন্নয়নে সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত দিক নির্দেশণা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর আন্তরিক সহযোগিতা প্রশংসনীয়।

পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারী, অ্যালামনাইবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ,বিশ্ববিদ্যালয় এলাকাবাসী ও সচেতন অভিভাবকগণ, যে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে তা অপরিসীম। আমি কৃতজ্ঞতাভরে তাদের স্মরণ করছি।এই শুভক্ষণে আজ সশ্রদ্ধ চিত্তে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি এদেশের কৃষি ও কৃষকের দ্রুত সমৃদ্ধির লক্ষ্যে বহু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। ১৯৭৩ সনে এই বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বরে এসে তিনি এক ঐতিহাসিক ঘোষণা দেন, যার ফলে আজ কৃষিবিদগণ চাকরির ক্ষেত্রে প্রথম শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় অধিষ্ঠিত।যার ফলশ্রুতিতে এবং অনুপ্রেরণায় বাংলাদেশের কৃষি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আজ এ অনন্য উচ্চতায় অধিষ্ঠিত।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, প্রকাশনা, আন্তর্জাতিকীকরণ, একাডেমিয়া-ইন্ডাস্ট্রি লিঙ্কেজ ইত্যাদির উপর ভিত্তি করে বিশ্বের অনেক প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং করে থাকে । একজন ছাত্র বা তার অভিভাবক হায়ার স্টাডিস এর জন্য কোন বিশ্ববিদ্যালয় পছন্দ করবেন, শিক্ষক/গবেষক কোন বিশ্ববিদ্যালয়ে পড়াবেন বা গবেষণা করবেন, ডোনার কোথায় ফান্ড দিবেন, এমপ্লোয়ার কোন বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট রিক্রুট করবেন, পলিসি মেকার বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কি ধরনের স্ট্রাটেজিক প্লান নিবেন, স্কলারশীপ এর ক্রাইটেরিয়া পূরনে হোস্ট ইউনিভার্সিটি নির্বাচন, বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্স মূল্যায়ন, ইত্যাদিতে এই র্যাংকিং বিশেষ ভুমিকা রাখে।

সারা বিশ্ব জুড়ে মূলত টাইমস হায়ার এডুকেশন, কিউএস এবং সাংহাই এই তিনটি গ্লোবাল র্যাকিং এর ব্যাপক গ্রহনযোগ্যতা থাকলেও টাইমস হায়ার এডুকেশন ছাত্র, শিক্ষক, গবেষক, এক্সিকিউটিভ, পলিসি মেকার কতৃক সর্বাধিক গ্রহণযোগ্য ও সবচেয়ে প্রভাবশালী র্যাংকিং। বাংলাদেশ সরকারও বিভিন্ন স্কলারশীপ যেমন, প্রধানমন্ত্রী ফেলোশীপ এর জন্য একমাত্র টাইমস হায়ার এডুকেশন এর র্যাংকিং কেই বিবেচনায় নিয়ে থাকে।

উল্লেখ্য ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল(আইকিউএসি) ২০১৯ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের এই র্যাংকিং বিষয়ে কাজ করছে এবং আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো: হারুন অর রশীদ এ বিষয়ে সার্বিক তত্ত্বাধানে দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop