৪:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বোরো মৌসুমে ১৭ লাখ টন ধান ও চাল কিনবে সরকার
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৫, ২০২২ ২:৩৯ অপরাহ্ন
বোরো মৌসুমে ১৭ লাখ টন ধান ও চাল কিনবে সরকার
কৃষি বিভাগ

আসন্ন বোরো মৌসুমে সরকার অভ্যন্তরীণ বাজার থেকে ১৭ লাখ টন ধান ও চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭ টাকা আর সিদ্ধ চাল ৪০ টাকা ও আতপ চাল ৩৯ টাকা। ১৭ টন ধান ও চালের মধ্যে ৬ লাখ ৫০ হাজার টন ধান, ১১ লাখ টন সিদ্ধ চাল ও ৫০ হাজার টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে খাদ্য পরিকল্পনা কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ভার্চুয়াল সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামী ২৮ এপ্রিল থেকে ধান-চাল কেনা শুরু হবে, চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

খাদ্যমন্ত্রী বলেন, মোটা চালের অধিকাংশ নন হিউম্যান কনজামশনে চলে যাওয়ায় ও মানুষের খাদ্যাভাস পরিবর্তনের কারণে সরু চালের ওপর নির্ভরতা বেড়েছে। এ কারণে সরু চালের দাম কিছুটা বেড়েছে। এ কারণে সরু চালের দাম কিছুটা বেড়েছে।

এ সময় তিনি সরু ধানের উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক বলেন, ধানের উৎপাদন বাড়াতে এরই মধ্যে সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। উদ্ভাবিত নতুন দুটি জাত ব্রি-৮৯ ও ব্রি-৯২ বোরো ধানের উৎপাদন সম্প্রসারণ করা হচ্ছে। এ প্রজাতির ধানের উৎপাদন বেশি হবে ও চালও সরু হবে। এছাড়া খাদ্য উৎপাদনের ধারাবাহিকতা সচল রাখতে উচ্চফলনশীল ধানের চাষ বাড়ানো হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop