১১:৩৪ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিএলআরআই’তে প্রকল্প সমাপনী কর্মশালা ও অগ্রগতি পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠিত
ads
প্রকাশ : জুন ২০, ২০২৩ ৮:০৭ অপরাহ্ন
বিএলআরআই’তে প্রকল্প সমাপনী কর্মশালা ও অগ্রগতি পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) এ গত ১৮/০৬/২০২৩ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত হয় ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের প্রকল্প সমাপনী কর্মশালা এবং পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও পরিকল্পনা কর্মশালা-২০২৩।

প্রধান অতিথি হিসেবে কর্মশালা দুটির উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. নাহিদ রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত অতিরিক্ত সচিব (পরিকল্পনা) জনাব মোঃ তোফাজ্জেল হোসেন। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিএলআরআই এর মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

বেলা তিনটায় পবিত্র কুরআন হতে তিলওয়াত এবং পবিত্র গীতা হতে পাঠের মধ্য দিয়ে ইনস্টিটিউটের চতুর্থ তলার সম্মেলন কক্ষে শুরু হয় দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালা দুটির উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য প্রদান করেন ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. নাসরিন সুলতানা।

স্বাগত বক্তব্যের পরে ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও সফলতা তুলে ধরেন প্রকল্পটির প্রকল্প পরিচালক ড. ছাদেক আহমেদ। এর পরে পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের অগ্রগতি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরেন প্রকল্পটির প্রকল্প পরিচালক ড. সাজেদুল করিম সরকার। বক্তব্য উপস্থাপনের পাশাপাশি এসময় সংশ্লিষ্ট প্রকল্প দুটির উপরে নির্মিত ভিডিও ডুকমেন্টারিও উপস্থাপন করা হয়।

বক্তব্য ও ভিডিও ডুকমেন্টারি উপস্থাপনের পরে অনুষ্ঠিত হয় প্রকল্প দুটির উপরে বিশেষজ্ঞ মতামত প্রদান পর্ব। এসময় ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের উপর আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ইয়াহিয়া খন্দকার। পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের উপর আলোচনা করেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক ও বিএলআরআই এর সাবেক মহাপরিচালক ড. নাথু রাম সরকার এবং বিএলআরআই এর সাবেক মহাপরিচালক ড. কাজী মোঃ এমদাদুল হক।

বিশেষজ্ঞ মতামত প্রদানের পরে শুরু হয় উন্মুক্ত আলোচনা পর্ব। উন্মুক্ত আলোচনা পর্বটি সঞ্চালনা করেন বিএলআরআই এর মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন। এসময় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত আমন্ত্রিত শিক্ষকগণ, বিভিন্ন দপ্তর/সংস্থা ও মন্ত্রণালয় হতে আগত কর্মকর্তাগণসহ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞগণ তাদের মতামত ব্যক্ত করেন ও প্রশ্ন উত্থাপন করেন।

উন্মুক্ত আলোচনা পর্ব সমাপ্তির পর অনুষ্ঠিত হয় আমন্ত্রিত অতিথিদের বক্তব্য প্রদান পর্ব। এসময় প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. নাহিদ রশীদ বলেন, প্রকল্প বাস্তবায়নে সফলতার সাথে সাথে ব্যর্থতার দিকসমূহও তুলে ধরতে হবে। প্রকল্প যখন গ্রহণ করা হবে তখন যেনো দেশের স্বার্থ রক্ষার জন্য প্রকল্প গ্রহণ করা হয়, ব্যক্তিগত স্বার্থ রক্ষার জন্য যেনো প্রকল্প গ্রহণ করা না হয়। প্রকল্প সমাপ্তির সাথে সাথে সব শেষ নয়, বরং এর ওয়ে ফরোয়ার্ড থাকতে হবে।

এসময় গবেষণা ও সম্প্রসারণের মধ্যে সমন্বয় স্থাপনের গুরুত্ব তুলে ধরে তিনি আরও বলেন, গবেষণার সাথে সম্প্রসারণের সংযোগ থাকতে হবে। বিএলআরআই এর প্রযুক্তি বা প্রোডাক্ত প্রান্তিক খামারিদের নিকট নিতে হবে। গবেষণা কেনো সম্প্রসারণ হচ্ছে না সেটি খুঁজে বের করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop