১২:৩৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • হাতিয়ার নিঝুমদ্বীপে পুকুরে মিলল ৩৫টি ইলিশ!
ads
প্রকাশ : মে ১৫, ২০২২ ১২:১৯ অপরাহ্ন
হাতিয়ার নিঝুমদ্বীপে পুকুরে মিলল ৩৫টি ইলিশ!
মৎস্য

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুম দ্বীপে একটি পুকুরে মাছ ধরার সময় জেলেদের জালে ৩৫টি ইলিশ মাছ ধরা পড়েছে। প্রতিটি ইলিশের ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম। পরে মাছ গুলো বিক্রি করা হয়।

গত শুক্রবার (১৩ মে) বিকেলে যুগান্তর কিল্লার পুকুরে এ মাছগুলো ধরা পড়ে। পুকুর থেকে ইলিশ মাছ ধরা পড়ায় এসময় মাছগুলো দেখার জন্য পুকুর পাড়ে উৎসুক জনতা ভিড় জমান। পরে মাছ গুলো বিক্রি করা হয়।

পুকুরটির ইজারাদার আল মামুন জানান, পুকুরটি মূলত ‘যুগান্তর কিল্লা’য় বসবাসরত মানুষের। তিনি স্থানীয়দের কাছ থেকে পুকুরটির মাছ কিনেছেন। গত এক সপ্তাহ পর্যন্ত ওই দীঘির মাছ ধরার জন্য পানি সেচ দিয়ে আসছেন। সেচ অবস্থায় পানি কিছুটা কমলে শুক্রবার বিকেলে বেড় জাল ফেলা হয় পুকুরে। জেলেরা জাল উপরে তুললে বেশ কিছু ইলিশ মাছ দেখতে পান। পরে সেগুলো উপরে তোলার পর গুনলে ৩৫টি হয়। এর মধ্যে ২টির ওজন প্রায় ৫০০ গ্রামের বেশি। অপরগুলো ৩০০ থেকে ৪০০ গ্রাম পর্যন্ত। এর মধ্যে কিছু খাওয়ার জন্য রাখা হয়েছে। অন্যগুলো বিক্রি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা দেলোয়ার হোসেন জানান, গত বছর ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে জোয়ারের পানিতে যুগান্তর কিল্লা পুকুরটি পুরোপুরি ডুবে যায়। তখন হয়তো জোয়ারের পানিতে ইলিশ মাছ গুলো পুকুরে চলে এসেছে।

নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আফছার দিনাজ জানান, পুকুর থেকে ইলিশ ধরার খবর শুনে তিনি ঘটনাস্থলে গিয়েছেন। তিনি বলেন, গত বছর ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে অতিরিক্ত জোয়ার দেখা দেয়। টানা জোয়ারের পানি বৃদ্ধির কারণে ও নদীতে স্রোত থাকায় নিঝুমদ্বীপের প্রায় সব পুকুর ও দীঘির পাড় ভেঙে নোনা পানি প্রবেশ করে। ওই সময় পুকুরটিতে ইলিশের পোনা ডুকে পড়তে পারে।

তিনি আরও জানান, এটি প্রথম নয়,নিঝুমদ্বীপে এর আগেও একটি পুকুরে ইলিশ মাছ পাওয়া গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop