৪:২২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গরুর খামারে চাঙা বিদেশ ফেরত জাকারিয়া!
ads
প্রকাশ : অক্টোবর ২৯, ২০২২ ৯:৫৪ পূর্বাহ্ন
গরুর খামারে চাঙা বিদেশ ফেরত জাকারিয়া!
প্রাণিসম্পদ

মাগুরার মহম্মদপুর উপজেলার ধোয়াইল গ্রামের মো. জাকারিয়া হাসান চুন্নু,তিনি  দীর্ঘদিন সৌদি আরবে কাটানোর পর বাড়িতে ফিরে দেন গরুর খামার। এরপর আর পেছনে তাকাতে হয়নি তাঁকে। তিন বছরে প্রায় আড়াই শ গরু বিক্রি করেছেন। এ সময় লাভ হয়েছে ১০ লাখ টাকার মতো।

বর্তমানে গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় কিছুটা সমস্যায় পড়েছেন চুন্নু। তিনি জানান, ২০১৯ সালে ৪ লাখ টাকা বিনিয়োগ করে গরুর খামার দেন তিনি। খামারে এখন তাঁর সম্পদের পরিমাণ প্রায় ৪০ লাখ টাকা।

জানা গেছে, ভাগ্য ফেরাতে ২০০৫ সালে সৌদি যান চুন্নু। ২০১৯ সালে দেশে ফিরে আসেন। দেশে এসে বসে না থেকে শুরু করেন গরুর খামার। বর্তমানে তাঁর খামারে ১২টি এঁড়ে গরু ও দুটি গাভি রয়েছে। এর মধ্যে দুটি এঁড়ে গরু আগামী ঈদে বিক্রি হবে, যার দাম এখনই ৫ লাখ টাকা হয়েছে বলে জানান চুন্নু।

জানা যায়, খামারি চুন্নু গরুকে খাবার দিচ্ছেন। গরুর পাশাপাশি খামারে মুরগি ও ছাগল পালন শুরু করেছেন তিনি। ফাঁকা জায়গায় বিভিন্ন শাকসবজি ও ফলমূলের গাছ লাগিয়েছেন।

চুন্নু জানান, স্বপ্নের এই খামারবাড়ি থেকে আর্থিকভাবে বছরে বেশ আয় হয় তাঁর। তাঁকে দেখে এলাকার তরুণ প্রজন্ম গরু মোটাতাজাকরণ পদ্ধতিতে গরু পালনে ঝুঁকছেন।

মহম্মদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. বিপুল কুমার চক্রবর্তী জানান, জাকারিয়া যুব সমাজের জন্যও আদর্শ হতে পারেন। তিনি খামারে নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার করে ব্যবসার উন্নতি করছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop