৬:৩২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে বিএসভিইআর এর আন্তর্জাতিক বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন-২০২৩ শুরু।
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৫, ২০২৩ ৬:৩৪ অপরাহ্ন
বাকৃবিতে বিএসভিইআর এর আন্তর্জাতিক বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন-২০২৩ শুরু।
ক্যাম্পাস

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে: বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চ (বিএসভিইআর) এর আন্তর্জাতিক বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন-২০২৩ এর উদ্বোধন করেন বাকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। “চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে পশুসম্পদের স্বাস্থ্য এবং উৎপাদনের টেকসই উন্নতি” শিরোনামে অনুষ্ঠানটি বাকৃবি শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ২৫ ফেব্রæয়ারি ২০২৩ সকাল ১০টায় শুরু হয়।
বিএসভিইআর এর সভাপতি প্রফেসর ড. ফরিদা ইয়াসমীন বারি এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে বাকৃবি ভাইস চ্যান্সেলর বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শস্য, প্রাণী সম্পদ, মৎস্য, যান্ত্রিকীকরণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং খাদ্য প্রযুক্তির সাথে মূল্য সংযোজনে বিপণন চ্যানেলগুলি আমাদের দেশের কৃষি উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। কৃষি উন্নয়নে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সবসময় ইতিবাচক ভূমিকা পালন করেছে। কৃষির উন্নয়নে বাকৃবি ও সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান একযোগে কাজ করে যাচ্ছে। এছাড়াও তিনি খাদ্য রপ্তানির প্রতি গুরুত্ব দিয়ে বলেন, আমাদেরকে সব কৃষিজাত পণ্য উৎপাদনের লক্ষ্য নিতে হবে। এটি আমদানি হ্রাস করবে এবং রপ্তানি বৃদ্ধি করবে। এতে বিদেশ নির্ভরতা কমে যাবে এবং বৈদেশিক মুদ্রা সংরক্ষণ ও বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে বিএসভিইআর এর সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ আরিফুল ইসলাম এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল আউয়াল, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ড. অমলেন্দ ঘোষ, কেজিএফ এর নিবার্হী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, একমি লিমিটেড এর এডিএমডি ড. আফতাব আলী, রেনেটা লিমিটেড এর পরিচালক ড. নাথুরাম সরকার।
উল্লেখ্য, অনুষ্ঠানে সাবেক প্রফেসর ড. মোঃ আকতার হোসেনকে আজীবন সম্মাননা পুরষ্কার প্রদান করা হয় এবং সাবেক প্রফেসর ড. মোঃ ইকবাল হোসেনকে এ্যানুয়াল লেকচারার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
এছড়াও সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন এবং উদ্বোধনী অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. নাছরীন সুলতানা জুয়েনা।

এছাড়াও দুইদিন ব্যাপি অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভেটেরিনারি অনুষদের গবেষক, শিক্ষকসহ আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop