১২:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাজারে আসতে এক সপ্তাহ বাকি, ফেটে যাচ্ছে লিচু
ads
প্রকাশ : মে ১৭, ২০২১ ৩:১৭ অপরাহ্ন
বাজারে আসতে এক সপ্তাহ বাকি, ফেটে যাচ্ছে লিচু
প্রাণ ও প্রকৃতি

দিনাজপুরের লিচু বাজারে আসতে আর দিন সাতেক বাকি। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে এবার একে তো ফলন হয়েছে কম, তার ওপর দাবদাহে গাছেই ফেটে যাচ্ছে লিচু।লিচু বাগানি ও চাষির কপালে পড়েছে চিন্তার রেখা।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, লিচু চাষে দিনাজপুরে রীতিমত বিপ্লব ঘটেছে। ২০১২ সালে ১ হাজার ৫০০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছিল। ২০১৬ সালে এসে ৪ হাজার ১৮০ হেক্টরে দাঁড়ায়। ২০২০ সালে তা দাঁড়য় ৬ হাজার হেক্টরে। এরপর এ বছর তা দাঁড়িয়েছে ৬ হাজার ৫৪৬ হেক্টরে।

বিরল উপজেলার বাগান মালিক মতিউর রহমান জানান, এবার প্রতিকূল আবহাওয়ার কারণে গত মৌসুমের চেয়ে লিচুর ফলন অনেক কম হয়েছে। একই কারণে লিচুর আকার ও স্বাদেও পরিবর্তন এসেছে। স্বাভাবিক রং ধরার আগেই মাদ্রাজি ও মুম্বাই লিচু পেকে ফেটে যাচ্ছে। সাত-আট দিন পরই মুম্বাই, বেদানা ও চায়না থ্রি জাতের লিচু বাজার উঠবে বলে আশা করছেন তিনি।

সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে দিনাজপুর সদরের মাসিমপুর, পুলহাট, সিকদারহাট, গোপালগঞ্জ, বাশেরহাট এবং বিরল উপজেলার মাধববাটি, করলা, নারাবাড়ি, হুসনা, রবিপুর ও কাজিপাড়ায়। সেখানে মাদ্রাজি ৩০%, মুম্বাই ৩৯%, বেদানা ৫%, চায়না থ্রি ২৫% ও কাঁঠালি মুম্বাই ১% জমিতে চাষ হয়েছে। উৎপাদিত লিচুর ২০% দিনাজপুরে এবং ৮০% দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়ে থাকে।

জানা যায়,  লিচু ফেটে যাওয়ার প্রধান কারণ হচ্ছে সঠিকভাবে লিচু বাগানে সেচ না দেয়ায় গাছের খাদ্য চাহিদা বেড়ে যায়। শেষ সময়ে বৃষ্টির কারণে গাছ অতিরিক্ত পানি শোষণ করায় লিচুর ভেতরের অংশ যেভাবে বৃদ্ধি পেয়েছে, সেভাবে বাইরের অংশ বৃদ্ধি পায়নি সে কারণে ও দাবদাহের কারণে লিচু ফেটে যাচ্ছে।

 

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop