২:০৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাটোরে ব্যাপক পরিসরে বোরো ধানের আবাদ
ads
প্রকাশ : মার্চ ২৩, ২০২২ ১২:৪৬ অপরাহ্ন
নাটোরে ব্যাপক পরিসরে বোরো ধানের আবাদ
কৃষি বিভাগ

শস্য ভান্ডারখ্যাত নাটোরে চলতি বোরো মৌসুমী ব্যাপক পরিসরে ধানের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা আশা করছেন এ বছর ধানের বাম্পার ফলন হবে। কৃষকরা দাবি জানিয়েছেন,চাষাবাদের জন্য তেল,সার ও কীটনাশক এর দাম সহনীয় পর্যায়ে থাকলে তারা চাষাবাদ করে লাভবান হবেন।

নাটোরের বিস্তীর্ণ ফসলি জমিতে যতদূর দৃষ্টি যায় শুধু সবুজের সমারোহ। চোখ জুড়ানো সবুজে ছেয়ে গেছে নাটোরের বিল ও মাঠগুলো। চলছে ব্যাপক পরিসরে বোরো ধানের আবাদ। শস্য ভান্ডারখ্যাত চলনবিল এবং হালতিবিলেও বোরো ধানের আবাদে ব্যস্ত চাষীরা।

কৃষকরা জানিয়েছেন, বিগত বছরগুলোতে দাম ভালো পাওয়ায় এবার বেশি জমিতে বোরো ধানের আবাদ করেছেন তারা। সঠিকভাবে পরিচর্যা করায় ভালো ফলনেরও আশা করছেন। তবে, কারো কারো অভিযোগ-ডিজেল,সার ও কীটনাশকের দাম বেশি। এসবের দাম কমানোর পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবি জানিয়েছেন তারা।

নাটোর খামারবাড়ির উপ-পরিচালক মাহমুদুল ফারুক জানালেন, এ’বছর জেলায় ৫৮ হাজার ২শ’ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সার ও বিদ্যুতের সরবরাহ স্বাভাবিক থাকায় ঘাটতি নেই বলে জানান তিনি। ধানের মূল্য বেশি থাকায় কৃষকরা পূর্বের থেকে অধিক জমিতে বোরো ধান চাষে আগ্রহী হয়ে উঠছে।

জেলায় হাইব্রিড জাতের ধানের আবাদ বৃদ্ধি পাওয়ায় এবার ধানের উৎপাদনও আশানুরূপ বৃদ্ধি পাবে বলে জানালেন এই কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop