১২:৩৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কাহারোলে আলুখেতে পচন ও ছত্রাক রোগের আক্রমণ
ads
প্রকাশ : জানুয়ারী ১, ২০২২ ১:৫৬ অপরাহ্ন
কাহারোলে আলুখেতে পচন ও ছত্রাক রোগের আক্রমণ
কৃষি বিভাগ

দিনাজপুরের কাহারোল উপজেলায় তীব্র শীতকে অপেক্ষা করে আলুখেতকে রক্ষার জন্য খেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক। গত কয়েকদিনের ঠাণ্ডা ও কুয়াশায় আলুর খেতে পচন ও ছত্রাক রোগের আক্রমণ দেখা দিয়েছে। আলু চাষিরা খেতে আলুকে রক্ষা করার জন্য বালাই নাশক প্রয়োগসহ পরিচর্যা চালিয়ে যাচ্ছেন। তবে আলু উৎপাদনের খরচ বেড়ে যাওয়ায় ও বর্তমান বাজারে আলুর দাম কম থাকায় আলু চাষের ভালো একটা লাভ হবে না বলে মনে করছেন চাষিরা। 

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নে এবার ২ হাজার ৩’শ ৭৮ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে লক্ষ্যমাত্রাকে ছড়িয়ে ২ হাজার ৫’শ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। বর্তমানে প্রতিকেজি দেশী আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি ও ডায়মন্ড, কাডিলাল প্রতিকেজি ১৪ টাকা ও গেনুলা প্রতিকেজি ৯ টাকা। গতকাল উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে আলু চাষিরা কুয়াশার হাত হতে রক্ষার জন্য কীটনাশক প্রয়োগ করছে আলুর জমিতে।

নয়বাদগ্রামে আলু চাষি হামিদ জানান, পৌষ ও মাঘ মাসে আলু খেতে লেটব্রাইড ও পচন রোগসহ নানা প্রকার রোগ দেখা দেয়। আবাদের শুরুতে আলু নিয়ে ভালোই ছিলাম কিন্তু কয়েকদিন ধরে বৈরী আবহাওয়ার কারণে রোগ বালাইয়ের আশঙ্কা করছি। প্রতিদিনই ঔষধ স্প্রে সহ পরিচর্যা করতে হচ্ছে।

কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মো. সাদেক বলেন, এখন পর্যন্ত আলু খেতে তেমন কোন রোগ বালাই আক্রমণ করে নাই। কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে আলুখেতে স্প্রে করার জন্য। কৃষি বিভাগ কৃষকদের সার্বিক পরামর্শ দিচ্ছে আলু খেতে রোগ বালাই দমনের জন্য।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop